সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ , ২৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শুভ জন্মদিন লি লিয়ানজি

নিউজজি ডেস্ক  এপ্রিল ২৬, ২০২৪, ০০:৫০:৫৯

42
  • শুভ জন্মদিন লি লিয়ানজি

লি লিয়ানজি (জন্ম: ২৬ এপ্রিল, ১৯৬৩) চীনের চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, মার্শাল শিল্পী এবং অবসরপ্রাপ্ত উশু চ্যাম্পিয়ন। তিনি তার ছদ্ম নাম জেট লির জন্য সুপরিচিত। তিনি চীনের বেইজিংয়ে জন্মগ্রহণ করেছেন। জন্মগতভাবে সিঙ্গাপুরের একজন নাগরিক তিনি।

উ বিনের সাথে তিন বছরের প্রশিক্ষণের পরে, জেট লি বেইজিং জাতীয় উশু দলের হয়ে উশু খেলায় অংশগ্রহণ করেন। অতঃপর তিনি তার জাতীয় দলের হয়ে প্রথম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। মাত্র ১৯ বছর বয়সে উশু খেলা থেকে অবসর গ্রহণ করেন তিনি। অবসর গ্রহণের পর তিনি শওলিন টেম্পল (১৯৮২) চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে প্রবেশ করেন।

তার প্রথম চলচ্চিত্র দিয়ে তিনি চীনের মহান অভিনেতাদের মন জয় করতে পেরেছিলেন। তিনি সমালোচকদের দ্বারা প্রশংসিত মার্শাল আর্টের ওপর ভিত্তি করে নির্মিত বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছেন, বিশেষ করে পরিচালক ঝাং ইইমুরের দ্বারা পরিচালিত ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘হিরো’।

তিনি ‘ফিস্ট অব লেজেন্ড’র প্রধান চরিত্রে অভিনয় করেছেন, যা রটেন টম্যাটোস দ্বারা সেরা হিসেবে আখ্যায়িত হয়েছে। তিনি ‘ওয়ান্স আপন এ টাইম ইন চীন’ চলচ্চিত্রের একটি সিরিজে অভিনয় করেছেন, যেখানে তিনি লোক নায়ক ‘ওয়াং ফি-হ্যাং’-এর চরিত্রে অভিনয় করেছেন।

অ-চীনা চলচ্চিত্রে লিয়ের প্রথম ভূমিকাটি ছিল লেথাল ওয়েপন ৪ (১৯৯৮)-এ, যেখানে তিনি একজন খলনায়কের চরিত্রে অভিনয় করেছেন এবং হলিউড চলচ্চিত্রে তার প্রথম মুখ্য ভূমিকা ছিল রোমান মাস্ট ডাই (২০০০)-এ যেখানে ইনি হান সিং চরিত্রে অভিনয় করেছেন, উভয় চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি প্রশংসা কুড়িয়েছিলেন।

এছাড়াও তিনি বেশ কয়েকটি উল্লেখযোগ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন যার মধ্যে রয়েছে ফরাসি সিনেমার ‘লক বেসন কিস অব দ্য ড্রাগন’ এবং ‘অনলেশ’। তিনি ‘দ্য অন’ (২০০১), ‘দ্য ফোরবিডেন কিংডম’ (২০০৮) এবং জ্যাকি চ্যানের সাথে সিল্ভেস্টার স্টার্লোন-সহ তিনটি এক্সপেন্ডেবল চলচ্চিত্র এবং দ্য মমি: দ্য ডাম্প অব ড্রাগন এম্প্রেরর (২০০৮)-এ প্রধান চরিত্রের ভিলেনের সহকর্মী হিসেবে অভিনয় করেছেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন