রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১১ জিলকদ ১৪৪৫

বিদেশ

ইউরোপজুড়ে নাশকতা চালাতে পারে রাশিয়া

নিউজজি ডেস্ক ৫ মে , ২০২৪, ২০:০৯:৫৩

68
  • ইউরোপজুড়ে নাশকতা চালাতে পারে রাশিয়া

ঢাকা: ইউরোপজুড়ে নাশকতা চালানোর ছক কষছে রাশিয়া- এমনটি জানিয়ে সতর্কবার্তা দিয়েছে কয়েকটি গোয়েন্দা সংস্থা। তাদের দাবি, ইউক্রেন-রাশিয়া সংঘাত গোটা মহাদেশজুড়ে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছে মস্কো।

ইতোমধ্যে গোয়েন্দা সংস্থাগুলো নিজ নিজ দেশের সরকারকে বিষয়টি নিয়ে সতর্ক করেছে। তারা বলছে, রাশিয়া গোপন হামলায় আরও সক্রিয় হচ্ছে। ইউরোপের মাটিতে সরাসরি বা প্রক্সির মাধ্যমে ক্ষতি করতে প্রস্তুতি সম্পন্ন করেছে তারা। রুশ বাহিনী এই ধরনের অভিযান পরিচালনার সময় বেসামরিক মানুষের জীবনের প্রতি কোনো খেয়াল রাখে না বলেও দাবি গোয়েন্দাদের।

ব্রিটিশ গণমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, রুশ হামলার বিষয়ে এই সতর্কবার্তা দিয়েছে ইউরোপের তিনটি দেশের গোয়েন্দা সংস্থা। যার মধ্যে রয়েছে জার্মানির অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা। যার প্রধান থমাস হাল্ডেনওয়াং বলেন, নাশকতার ঝুঁকি উল্লেখযোগ্য হারে বৃদ্ধির জন্য আমরা মূল্যায়ন করছি।

গত মাসে ইউরোপীয়ান সিকিউরিটি কনফারেন্সে তিনি বলেছিলেন, ইউরোপের মাটিতে যে কোনো অভিযান চালাতে বর্তমানে স্বাচ্ছন্দ্যবোধ করবে রাশিয়া। তাদের হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

এ প্রসঙ্গে উদাহরণ টেনে ফিন্যান্সিয়াল টাইমস জানায়, গত মাসে রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির সন্দেহে দু’জনকে আটক করেছে জার্মান পুলিশ। আটক ব্যক্তিরা জার্মান-রুশ নাগরিক।

এছাড়া গেল মাসে যুক্তরাজ্যে দু’জন দুর্বৃত্তকে গ্রেপ্তার করা হয়। একটি গুদামে আগুন দিচ্ছিল তারা। যেখানে ইউক্রেনে সহায়তা পাঠানোর জন্য মালামাল রাখা হয়েছিল। গ্রেপ্তারের পর আইনজীবীরা দাবি করেছিলেন, ওই দুই ব্যক্তি রাশিয়ার হয়ে কাজ করছেন।

সুইডেনে বারবার ট্রেন লাইনচ্যুতির ঘটনা রাশিয়ার নাশকতার ফলাফল কী না- তা তদন্ত করছে দেশটির সিকিউরিটি সার্ভিস। এদিকে, গত ফেব্রুয়ারিতে এস্তোনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর গাড়িতে হামলা নিয়ে তদন্ত করছে দেশটির ইন্ট্রানাল সিকিউরিটি সার্ভিস। তাদেরও দাবি, এই হামলার পেছনে রয়েছে রাশিয়া। একই অভিযোগে তদন্ত করছে চেক প্রজাতন্ত্র।

ইউরোপীয় গর্ভমেন্টের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, রাশিয়ার বিদ্বেষপূর্ণ কার্যকলাপের তথ্য ন্যাটোর সঙ্গে শেয়ার করা হচ্ছে। ইউরোপের মাটিতে রুশ সহিংসতার হুমকি সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং ফোকাস করার সময় এসেছে।

এর আলোকে গত ২ মে ন্যাটো একটি বিবৃতি দিয়েছে। সেখানে মিত্র অঞ্চলে রাশিয়ার ক্রমবর্ধমান ক্ষতিকারক কার্যকলাপ সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। তবে গুরুতর এই অভিযোগ প্রসঙ্গে এখনও মুখ খুলেনি রাশিয়া। ক্রেমলিনের কাছে মন্তব্য চাওয়া হলেও তারা এতে সাড়া দেয়নি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন