সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ , ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থ ও বাণিজ্য
  >
অর্থনীতি

১৩৮ বছরে পা রাখল চট্টগ্রাম বন্দর

নিউজজি ডেস্ক ২৫ এপ্রিল , ২০২৪, ১৮:১২:৫৮

64
  • ছবি: সংগৃহীত

ঢাকা: নানা প্রতিকূলতা পেরিয়ে আজ ১৩৮ বছরে পা রাখলো দেশের আমদানি-রফতানি বাণিজ্যের মূলকেন্দ্র চট্টগ্রাম সমুদ্রবন্দর। করোনা অতিমারীর ধাক্কা সামলে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর ও পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল নির্মাণ, বিদেশী বিনিয়োগ এবং পণ্য ওঠা-নামায় দক্ষতা দেখিয়ে আšতর্জাতিক অঙ্গনে উজ্জ্বলতার স্বাক্ষর রেখে চলেছে এ বন্দর।

তবে, ভবিষ্যতের কথা মাথায় রেখে চট্টগ্রাম বন্দরকে আরও আধুনিক করা হবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। ঐতিহাসিক তথ্যমতে, কর্ণফুলী নদীর মোহনায় গড়ে ওঠা চট্টগ্রাম সমুদ্রবন্দর প্রায় আড়াই হাজার বছরের পুরোনো। তবে, আধুনিক ব্যবস্থাপনায় দেশের অর্থনৈতিক সমৃদ্ধির স্বর্ণদ্বার হিসেবে পরিচিত এ বন্দর বৃহস্পতিবার ১৩৭ বছর পূর্ণ করে ১৩৮ এ পা রেখেছে। দেশের আমদানি-রফতানি বাণিজ্যের ৯০ শতাংশের বেশি পরিচালিত হয় এই বন্দর দিয়ে। সাম্প্রতিক বছরগুলোতে করোনার ঢেউ সামলে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল নির্মাণ, কন্টেইনারবাহী পণ্য ওঠা-নামাসহ বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রেখেছে চট্টগ্রাম বন্দর। তবে বে টার্মিনাল নির্মাণ, সম্পূর্ণ অটোমেশন কার্যক্রমসহ বেশ কয়েকটি প্রকল্প গ্রহণ করা হলেও তা এখনও আলোর মুখ দেখেনি।

অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রাখতে ও ভবিষ্যতের কথা মাথায় রেখে, চট্টগ্রাম বন্দরে পর্যাপ্ত আধুনিক যন্ত্রপাতি সংযোজনের পরামর্শ দিলেন ব্যবহারকারীরা। সময়ের সাথে সাথে বন্দরকে এগিয়ে নিতে বেশ কিছু পদক্ষেপ নেয়ার কথা জানালেন বন্দর চেয়ারম্যান।

দ্রুত বে টার্মিনাল নির্মাণসহ চট্টগ্রাম বন্দরে বিশ্বের আধুনিক সব বন্দরের মতো সুযোগ ও সেবা দেয়ার তাগিদ দিয়েছেন ব্যবসায়ী ও বন্দর ব্যবহারকারীরা।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন