রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১১ জিলকদ ১৪৪৫

দেশ

আ.লীগ নেতার পরামর্শে জামায়াতের বিরুদ্ধাচারণ বিএনপির কেন্দ্রীয় নেতার!

পঞ্চগড় প্রতিনিধি ৬ মে, ২০২৪, ১২:৪৬:১৭

714
  • ছবি : নিউজজি

পঞ্চগড়: বিএনপি সাংগঠনিকভাবে চলমান উপজেলা নির্বাচন বর্জন করেছে। একই সিদ্ধান্তে অটল জামায়াতে ইসলামীও। বিএনপির দলীয় সিদ্ধান্তের বাইরে যারা নির্বাচনে অংশ নিচ্ছেন তাদেরও বহিষ্কার করছে দলটি। এ অবস্থায় উপজেলা নির্বাচনে অংশ নিতে উৎসাহ দিয়ে ভোটের পক্ষ নিয়ে বক্তব্য দিয়েছেন বিএনপির এক উচ্চ পদস্থ নেতা। করেছেন শরিকদল জামায়াতে ইসলামীর বিরুদ্ধাচারণও। ফাঁস হয়েছে সেই বক্তব্যের অডিও রেকর্ড।

ওই বিএনপি নেতার নাম ফরহাদ হোসেন আজাদ। তিনি পঞ্চগড় জেলা বিএনপির সদস্য সচিব ও কেন্দ্রীয় বিএনপির পল্লী উন্নয়ন বিষয়ক সম্পাদক। ২০১৮ সালের জাতীয় নির্বাচনে তিনি পঞ্চগড়-২ আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থী ছিলেন।

সোমবার (৬ মে) সকালে প্রতিবেদকের কাছে এসেছে নেতাকর্মীদের উদ্দেশ্যে দেয়া ফরহাদ হোসেন আজাদের বক্তব্যের একটি অডিও রেকর্ড। বক্তব্যটি বোদা উপজেলার বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের নিয়ে সাম্প্রতিক কোনো গোপন কর্মসূচির ধারণা করা হচ্ছে।

বক্তব্যে- নির্বাচনে অংশ নেয়া বিএনপি পন্থিদের পক্ষে কৌশলে স্থানীয় নেতাকর্মীদের কাজ করার আহ্বান জানান বিএনপি নেতা আজাদ। একই সাথে জামায়াতের বিষয়ে বলেন, কয়দিন আগে সুজন সাহেব (পঞ্চগড় জেলা আ.লীগের সভাপতি ও পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম সুজন) আমাকে ফোনে বলতেছে, আজাদ জামায়াত ডেভলাপ হলে আমি কি ক্ষতিগ্রস্থ হবো, এর চেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবা তুমি।

অডিও রেকর্ডে তাকে বলতে শোনা যায়, যারা ভোটের বিরুদ্ধে (উপজেলা নির্বাচন) জনগণের সাথে তাদের সম্পর্ক নাই, তারা স্থানীয় রাজনীতি বুঝে না। তারা মনে করে স্থানীয় রাজনীতি আর জাতীয় রাজনীতি এক, মূলত এক নয়। ইতোমধ্যে আমি এতটুকু আশ্বস্থ্য হয়েছি এবারের নির্বাচন অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ হবে। আমরা অনেক পজিটিভ জায়গায় আছি, তোমরা মন দিয়ে নির্বাচনটা করো আশাকরি সফল হবো।

তিনি বলেন, জামায়াত বিএনপির ঘাড়ে হাত দিয়ে পায়ে পদদলিত করে বিভিন্ন ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান হয়েছে। বিএনপির অনেক লোকজন তাদের ভোট দিয়েছে। আজকে বিএনপির লোকেরা হারে হারে বুঝতেছে, বুঝবে। তারা (জামায়াত) কুরআন শরীফ নিয়ে ওয়াদা করে, কিন্তু সুযোগ আ. লীগকে দেয়, বিএনপিকে দেয় না। তারা মনে করে বিএনপির উত্থান মানে ক্ষতি। তারা কুরআন, হাদীসের কথা বলে, কিন্তু কয়টা মানে? এই বিষয়গুলো আমাদের মাথায় রাখতে হবে।

ফরহাদ হোসেন আজাদ অডিওতে বলেন, উপজেলা নির্বাচনে যদি তোমাদের সম্পৃক্ত করতে না পারি, তাহলে আমাদের যে লক্ষ্য সে লক্ষ্য অর্জন করতে পারবো না। আজকে বোদায় যদি উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান দিতে পারি তাহলে অন্তত উপজেলা চত্বরে গিয়ে একটা বসার জায়গা পাবো। চেয়ারম্যানের চেম্বারে গিয়ে বসতে পারবো, এক কাপ চা খেতে পারবো।

তাকে আরো বলতে শোনা যায়, জনপ্রতিনিধি শূন্য একটা দল টিকে থাকা অনেক কঠিন। আমরা সমর্থক নির্ভর একটা দল, আমাদের কর্মীর চেয়ে সমর্থক বেশি। আমাদেরকে উজ্জীবিত হতে হবে। সেক্ষেত্রে আমি তোমাদেরকে প্রস্তাব করছি- আমরা সিদ্ধান্ত নিয়েছি, আমরা নির্বাচনে যাবো এবং আমরা প্রার্থী দিয়েছি।

এদিকে, ভোটে অংশ নেয়ায় যখন নেতাদের বহিষ্কার করা হচ্ছে, তখন কৌশলে ভোটে অংশ নেয়ার বিষয়ে বিএনপি নেতার এমন বক্তব্যে চাঞ্চল্য তৈরি হয়েছে। তবে ফাঁস হওয়া অডিও সুপার এডিট বলে দাবি করেছেন বিএনপি নেতা আজাদ। 

মুঠোফোনে তিনি বলেন, আমি নির্বাচন বর্জন বিষয়ে আলোচনা সভা করেছিলাম, সেটি আমার বাড়িতে ছোট পরিসরে করেছিলাম। এর মাঝে কে বা কাহারা এই আলোচনা সভাকে নিয়ে, আমাকে হেয় প্রতিবন্ধকতা করার জন্য এই কাজটি করেছে। এটি সুপার এডিট করে তৈরি করা হয়েছে, আর কিছু না। রেকর্ডটাতে যদি আমার পুরো বক্তব্যটা আসতো তাহলে বোঝা যেত, কিন্তু তাতে পুরো বক্তব্যটা নেই। যেটা ছড়িয়েছে এডিট করে ছড়ানো হয়েছে।

এদিকে, জেলা বিএনপির আহ্বায়ক জাহিরুল ইসলাম কাচ্চু বলেন, দলের একটা সিদ্ধান্ত আছে এবং সেই মতে দল কাজ করতেছে। যারা মননোয়ন জমা দিয়েছিলো, তাদের প্রত্যাহারে আমরা চেষ্টা করেছি। সেও (ফরহাদ হোসেন আজাদ) এটাতে আমার সঙ্গে ছিলো। যারা প্রত্যাহার করেনি, তাদের বিষয়ে দল ব্যবস্থা নিচ্ছে। আমার কথা হলো- দলের সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত, এই সিদ্ধান্তের বাইরে যাবার কোনো সুযোগ নাই। সে নির্বাচনের বক্তব্য দিছে এমন রেকর্ড থাকলে প্রমাণ সাপেক্ষে আপনারা সংবাদ প্রকাশ করেন, দল সিদ্ধান্ত নিবে। আর আমার কাছে কোনো রেকর্ড আসলে সেটাও আমি নেতৃবৃন্দকে পাঠাবো।

উল্লেখ্য, আগামী ৮ মে প্রথম ধাপে পঞ্চগড় সদর, আটোয়ারী ও তেঁতুলিয়া উপজেলায় এবং ২১ মে দ্বিতীয় ধাপে বোদা ও দেবীগঞ্জ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে অংশ নেয়ায় ইতোমধ্যে পঞ্চগড় সদর, আটোয়ারী ও তেঁতুলিয়ার ৪ জন নেতাকর্মীকে অব্যহতি এবং বোদা, দেবীগঞ্জের ৫ জনকে বহিষ্কার করেছে বিএনপি।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন