বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ , ৮ শাওয়াল ১৪৪৫

ফিচার
  >
ভ্রমণ

ঈদের ছুটিতে ঘুরে আসতে পারেন ‘কাপ্তাই হ্রদ’

নিউজজি ডেস্ক ৩০ মার্চ , ২০২৪, ১৩:৩৮:১৫

80
  • ঈদের ছুটিতে ঘুরে আসতে পারেন ‘কাপ্তাই হ্রদ’

ঢাকা: বাংলাদেশের বৃহত্তম হ্রদ হচ্ছে কাপ্তাই। এটি রাঙ্গামাটি জেলায় অবস্থিত। কর্ণফুলী নদীর ওপর বাঁধ নির্মাণ করতে গেলে রাঙ্গামাটি জেলার ৫৪ হাজার একরের কৃষি জমি ডুবে গিয়ে দৃষ্টিনন্দন এ হ্রদের সৃষ্টি হয়। রাঙ্গামাটি শহরেই রোডের দু’ধারে নিটোল জল, টলোমলো। যেন বিশাল সাগর। 

চারিদিকে অথৈ পানি আর পানি। একটু দূরে ছোট ছোট দ্বীপ। কিছুদূর যেতেই পাহাড় দেওয়াল। পাহাড়ের খাঁজে খাঁজে ছোট ছোট বাসা। কাপ্তাই হ্রদের পানিরাশি যে সবুজ। চারিদিকের সবুজ পাহাড়ের প্রতিচ্ছায়ায় এমন বরকল উপজেলা। এ যেনো সবুজ পাহাড়ের মোহনা! 

হ্রদের অংশ ঢুকে পড়েছে পাহাড়ের ভেতর। এটিই শুভলং ঝরনা; মায়াবী ঝরনা। তবে শীতকালে পানি একেবারেই কম। ২০ টাকার টিকিট কেটে ঝরনায় প্রবেশ করতে হয়। এখানে ক্যান্টিন আছে। যে কেউ হালকা চা-নাশতা করে নিতে পারেন।

এরপর পাহাড় উপত্যকার জলপথ দিয়ে আরও ১০ মিনিট যেতেই ছোট্ট বাজার, আর্মি ক্যাম্প। শুভলং আনসার ক্যাম্প যাওয়া-আসার সময় দেখা যাবে শুভলং বাজার, শুভলং ঝরনা, সোনালি বৌদ্ধ স্বর্ণ মন্দির ইত্যাদি। 

যাতায়াত : রাঙামাটি শহরের রিজার্ভ বাজার সংলগ্ন লঞ্চঘাট থেকে লঞ্চ ভাড়া করতে হবে। ছোটবড় লঞ্চ ভেদে ১২০০ টাকা থেকে শুরু। ১০-২০ জন ভ্রমণ করা যাবে। কোন কোন স্পটে যাবেন তা আগেই ঠিক করে নিতে হবে। স্পিডবোটেও যেতে পারবেন। ৫-৬ জনের ভাড়া ২০০০ টাকা থেকে শুরু। তার আগে ট্রেন/বাসে চট্টগ্রাম যেতে হবে।

অক্সিজেন মোড় থেকে পাহাড়িকা/শান্তি পরিবহণে ১২০ টাকা ভাড়া। পাহাড়ের মধ্য দিয়ে প্রায় আড়াই ঘণ্টায় পৌঁছে যাবেন রাঙ্গামাটির রিজার্ভ বাজারে। একটু এগিয়ে গিয়ে লঞ্চঘাটে দরদাম করে লঞ্চ/স্পিডবোট ভাড়া করে কাপ্তাই ভ্রমণ করুন। এ ছাড়া ঢাকা থেকে শ্যামলী, হানিফ, সেন্টমার্টিন, ইউনিক, ডলফিনসহ কিছু পরিবহণ ৯-১০ ঘণ্টা সময়ে রাঙ্গামাটি পৌঁছে দেবে। এসি-নন এসি ভেদে ভাড়া ৬৫০ টাকা থেকে শুরু।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন