সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১ , ৫ জিলকদ ১৪৪৫

দেশ

সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

নিউজজি প্রতিবেদক ২৮ এপ্রিল, ২০২৪, ১৮:৫৩:০০

86
  • সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

ঢাকা: পাঁচ ধাপে অনুষ্ঠেয় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রত্যেক উপজেলায়, পৌরসভায় ও ইউনিয়ন পরিষদ পর্যায়ে একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগপ্রাপ্ত হবেন। তারা নির্বাচনের আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করা, আইনশৃঙ্খলা রক্ষা, ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে থেকে দায়িত্ব পালন করবেন।

এসব নির্দেশনা দিয়ে ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত গত ২৫ এপ্রিলের চিঠিটি কমিশনের ওয়েবসাইটে প্রকাশ হয় রবিবার। এতে বলা হয়, উপজেলা নির্বাচন উপলক্ষে মোবাইল কোর্ট আইন এবং প্রাসঙ্গিক আইনের আওতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ইসি।

আগামী ৮ মে প্রথম ধাপে, ২১ মে দ্বিতীয় ধাপে, ২৯ মে তৃতীয় ধাপে এবং ৫ জুন চতুর্থ ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের জন্য তফসিল ঘোষণা করেছে ইসি।

বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের পাঠানো ইসির চিঠিতে বলা হয়, সংশ্লিষ্ট এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের দায়িত্ব পালনের সময়সীমা হবে উপজেলা পর্যায়ে তফসিল ঘোষণার তারিখ থেকে ভোটগ্রহণের দুদিন আগ পর্যন্ত এবং পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে ভোটগ্রহণের দুদিন আগ থেকে ভোটগ্রহণের দুদিন পর পর্যন্ত (পাঁচ দিন)।

ম্যাজিস্ট্রেট নিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলার সহকারী কমিশনার (ভূমি)কে অগ্রাধিকার দিতে বলেছে ইসি। সহকারী কমিশনার (ভূমি) পদ শূন্য থাকলে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করতে হবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন