শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ , ২৫ শাওয়াল ১৪৪৫

দেশ

সিরাজগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত ১০, আটক ৬

সিরাজগঞ্জ অফিস ২০ এপ্রিল, ২০২৪, ১৭:৩৪:৫৬

147
  • ছবি: নিউজজি২৪

সিরাজগঞ্জ: রায়গঞ্জে সরকারী খাসজমির ধানকাটাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় নারীসহ অন্তত ১০ জন আহত হয়েছে। এঘটনায় পুলিশ ৬ জনকে আটক করেছে। তাদের পরিচয় জানাযায়নি। আজ শনিবার (২০ এপ্রিল) সকালে রায়গঞ্জ উপজেলার সোনাডাঙ্গা বিলে ধানকাটা নিয়ে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

আহতদের মধ্যে আলী আশরাফ (৫৫), মর্জিনা বেগম (৫০), সাইফুল ইসলাম (৪৫) ও আর্জিনাকে (৪০) সিরাজগঞ্জের ২৫০ শয্যা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয়রা জানায় দির্ঘদিন যাবৎ রায়গঞ্জ উপজেলার ধানগড়া ইউনিয়নের সোনাডাঙ্গা বিলে সরকারী খাসজমিতে চাষাবাদ করে আসছেন ভূমিহীনেরা। এবছরেও তারা জমিতে বোরো ধান রোপন করলে স্থানীয় জোতদারেরা বাধা প্রদান করে। গত ১৪ এপ্রিল জোতদার গ্রুপের লোকজন দেশীয় অস্ত্র, লাঠিসোটা নিয়ে ভূমিহীনদের রোপন করা আধাপাকা বোরো ধান কেটে নিয়ে যায়। এঘটনায় রায়গঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করেন ভূমিহীনরা। আজ শনিবার সকালে ভূমিহীনরা তাদের রোপন করা বোরো ধান কাটতে গেলে জোতদার গ্রুপের লোকজন দেশীয় অস্ত্র, লাঠিসোটা নিয়ে ভূমিহীনদের উপর হামলা চালায়। হামলায় দুই নারীসহ অন্তত ১০ জন আহত হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে ৬ জনকে আটক করে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

রায়গঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) শাহ আলম মোল্লা জানান, জমি নিয়ে ভূমিহীন ও জোতদারের লোকজনের মধ্যে বিরোধ চলে আসছিলো। আজ ধানকাটা নিয়ে হামলার ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে ৬ জনকে আটক করা হয়েছে।

থানায় লিখিত অভিযোগে জানা যায়, রায়গঞ্জ উপজেলার ধানগড়া ইউনিয়নের সোনাডাঙ্গা বিলে ২৮.৩৪ একর সরকারী খাস জমি রয়েছে। উক্ত জমিতে ২০০৮ সাল থেকে চাষাবাদ করে আসছিলো স্থানীয় ভূমিহীন কৃষকরা। কিন্তু সরকারী এই খাস জমি স্থানীয় জোতদার ইসরাইল গ্রুপের লোকজন নিজেদের দাবী করে আসছিলো। এনিয়ে ভূমিহীন কৃষকদের সঙ্গে জোতদার গ্রুপের মধ্যে বিরোধ চলে আসছিলো। জেলা প্রশাসকের পক্ষ থেকে আদালতে মামলা দায়ের করা হয়েছে।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন