শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১০ জিলকদ ১৪৪৫

বিদেশ

কানাডায় তিন ভারতীয় গ্রেপ্তার প্রসঙ্গে মুখ খুললেন জয়শঙ্কর

নিউজজি ডেস্ক ৫ মে , ২০২৪, ১৫:২১:৩৭

56
  • কানাডায় তিন ভারতীয় গ্রেপ্তার প্রসঙ্গে মুখ খুললেন জয়শঙ্কর

ঢাকা: কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে তিন ভারতীয়কে গ্রেপ্তার প্রসঙ্গ নিয়ে মুখ খুলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। শনিবার (৪ মে) ভারতীয় এক গণমাধ্যমকে তিনি জানিয়েছেন, এ বিষয়ে বিস্তারিত জানার অপেক্ষায় আছেন তিনি। ওই গণমাধ্যম সূত্রে জয়শঙ্কর বলেন, গ্রেপ্তারের খবর তিনি শুনেছেন। এমনিতে গ্রেপ্তারকৃতরা ভারতীয় বলেই মনে করা হচ্ছে।

এ বিষয়ে কানাডার পুলিশ কি বলছে তা জানার অপেক্ষায় রয়েছেন তিনি। এর আগে শুক্রবার (০৩ মে) কানাডার অ্যালবার্টা প্রদেশের এডমন্টন শহর থেকে করণ প্রিত সিং (২৮), করণ ব্রার (২২) ও কমল প্রিত সিং (২২) নামের তিন ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করা হয়। মূলত গত বছরের ১৮ জুন কানাডার ভ্যানকুভার শহরের কাছে গুলি করে হত্যা করা হয় ৪৫ বছর বয়সি কানাডীয় শিখ নেতা হরদীপ সিং নিজ্জরকে। এ হত্যাকাণ্ডের পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতের জড়িত থাকার অভিযোগ করেন।

কিন্তু ট্রুডোর এই অভিযোগ অস্বীকার করে আসছিলো নয়াদিল্লি। এ ঘটনার পর ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়।

গ্রেপ্তারকৃত সবাই এডমন্টন শহরের বাসিন্দা বলে জানান পুলিশ। আদালতের নথিপত্র অনুযায়ী, তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে।

ভারতের পাঞ্জাব রাজ্যে স্বাধীন শিখ রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে খালিস্তান আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন নিজ্জর। তিনি বিচ্ছিন্নতাবাদী একটি সশস্ত্র গোষ্ঠীর নেতৃত্বে ছিলেন বলে অভিযোগ করে তাকে সন্ত্রাসী তকমা দিয়েছিল ভারত। তবে এ অভিযোগ অস্বীকার করে এসেছেন নিজ্জরের সমর্থকেরা। তারা বলেন, খালিস্তান আন্দোলনের পক্ষে থাকায় একাধিকবার হত্যার হুমকি পেয়েছিলেন নিজ্জর।  

কানাডা পুলিশের কর্মকর্তা মনদীপ মুকের বলেন, এই হত্যাকাণ্ডে ভারতীয় সরকারের কোনো সংশ্লিষ্টতা আছে কিনা আমরা তা তদন্ত করছি। যদিও ভারতীয় দূতাবাস এ ঘটনায় কোনো মন্তব্য করেনি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন