শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৯ জিলকদ ১৪৪৫

বিদেশ

পরমাণু অস্ত্র নিয়ে চীন-রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের আবদার

নিউজজি ডেস্ক ২ মে , ২০২৪, ১৯:৫৭:১৪

57
  • ছবি: সংগৃহীত

ঢাকা: ইউক্রেন ও গাজা যুদ্ধ ঘিরে বারবার আলোচনায় আসছে পরমাণু অস্ত্র। ভূ-রাজনৈতিক পট-পরিবর্তনের জেরে সামরিক শক্তি জোরদারে পরমাণু অস্ত্র প্রতিযোগিতা বৃদ্ধি করেই চলেছে বিশ্বের পরাশক্তিগুলো। এমন পরিস্থিতিতে কোনো দেশে পারমাণবিক অস্ত্র মোতায়েনের বিষয়ে সিদ্ধান্ত যেন শুধু মানুষ নেয়, কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর দায়িত্ব যেন না দেয়া হয়- সে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের অন্যতম দুই পারমাণবিক শক্তিধর দেশ চীন ও রাশিয়ার কাছে এই আবদার করেছে আমেরিকা। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (২ মে) মার্কিন পররাষ্ট্র দপ্তরের অস্ত্র নিয়ন্ত্রণ কর্মকর্তা পল ডিন এক অনলাইন ব্রিফিংয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের অঙ্গীকার স্পষ্ট ও দৃঢ় যে পারমাণবিক অস্ত্রের ওপর মানুষের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে। এ ক্ষেত্রে ফ্রান্স ও ব্রিটেনের অঙ্গীকারও একই। আমরা চীন ও রাশিয়ার কাছে থেকেও একই ধরনের বিবৃতিকে স্বাগত জানাবো।

তিনি বলেন, আমরা মনে করি এটি দায়িত্বশীল আচরণের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মানদণ্ড। এটি এমন একটি বিষয় যা পি ফাইভের প্রেক্ষাপটে বেশ ভালোভাবে গৃহীত হবে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যকে পি ফাইভ বলা হয়।

পল ডিন এমন এক সময়ে এই মন্তব্য করলেন যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন পারমাণবিক অস্ত্রনীতি ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে চীনের সঙ্গে পৃথক আলোচনা জোরদারের চেষ্টা করছে। এমনকি গত ২৬ এপ্রিল বেইজিংয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের মধ্যে ব্যাপক আলোচনার সময় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির বিস্তারের বিষয়টি উঠে এসেছে।

এই বিষয় নিয়ে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে রয়টার্স যোগাযোগ করলে তাৎক্ষণিকভাবে তারা মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। তবে গত ফেব্রুয়ারিতে চীন বলেছিল, বিশ্বের সবচেয়ে পারমাণবিক শক্তিধর দেশগুলো প্রথমে একে-অন্যের বিরুদ্ধে এই অস্ত্র ব্যবহার করবে না, সে বিষয়ে তাদের মধ্যে সমঝোতা হওয়া উচিত।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন