রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১ , ৪ জিলকদ ১৪৪৫

বিদেশ

তীব্র গরমে নাজেহাল ভারতের পশ্চিমবঙ্গ

নিউজজি ডেস্ক ২৮ এপ্রিল , ২০২৪, ১০:৫৭:২১

56
  • তীব্র গরমে নাজেহাল ভারতের পশ্চিমবঙ্গ

ঢাকা: তীব্র তাবদাহে নাজেহাল ভারতের পশ্চিমবঙ্গ। শনিবার (২৭শে এপ্রিল) রাজ্যটির সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল কলাইকুন্ডায়। পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় দিনের তাপমাত্রা উঠেছিল ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াসে।  

দক্ষিণের মাত্র চার জেলা ছাড়া সব জেলায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির উপরে। কলকাতাতেও দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের পারদ পার করেছে। উত্তরবঙ্গের মালদহেও চলেছে তাপপ্রবাহ। আলিপুর আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজ্যজুড়ে এমন তাপপ্রবাহ আরও কয়েকদিন অব্যাহত থাকবে।

কলাইকুন্ডার পরেই তাপমাত্রার নিরিখে রাজ্যে দ্বিতীয় পানাগড়। আলিপুর আবহাওয়া দপ্তরের হিসাবে সেখানে শনিবার (২৭শে এপ্রিল) দিনের তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। পিছিয়ে নেই মেদিনীপুরও। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। চলতি মাসের শেষ কয়েক দিন এবং মে মাসের শুরুতেও চলবে দাবদাহ। হাওয়া অফিস সূত্রে, পশ্চিমের জেলাগুলিতে বইবে গরম হাওয়া। উপকূল সংলগ্ন জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। দাবদাহে জ্বলছে দক্ষিণ ও উত্তরের জেলাগুলোও। পার্বত্য দুই জেলা ছাড়া আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

তীব্র গরম ও অস্বস্তিকর আবহাওয়ায় অতিষ্ঠ জনজীবন। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই আগামী সাতদিন। আগামী চারদিন তাপমাত্রা ধীরে ধীরে আরও বাড়বে বলেও আবহাওয়া দপ্তরের পূর্বভাসে বলা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া সকাল ১১ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদে যেতে মানা করা হয়েছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন