শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ , ২৪ শাওয়াল ১৪৪৫

বিদেশ

কৃত্রিম বুদ্ধিমত্তা কী জাপানে কর্মী সংকট দূর করতে পারবে?

নিউজজি ডেস্ক ২০ এপ্রিল , ২০২৪, ১৬:৪৭:৪৬

60
  • ছবি-ইন্টারনেট

ঢাকা: জাপানে কমছে জনসংখ্যা এর ফলে দেশটিতে কর্মী সংকট দেখা দিচ্ছে। অনেকে মনে করছেন আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা কর্মী সংকট পূরণে সক্ষম হবে।

জাপান সব কিছুর জন্য উন্নত হলেও এখানে উৎপাদিত সবজি এবং ফলমূল বিক্রি কঠিন হয়ে যাচ্ছে। আপনি যদি ওসাকা ওহশো ব্র্যান্ডের মতো জাপানিজ ডাম্পলিং (এক ধরনের খাবার) তৈরির কারিগর হয়ে থাকেন তাহলে জিয়োজা বিক্রি করা কঠিন কোনো কাজ হবে না। 

করোনা মহামারির সময় জিয়োজার প্রধান কোম্পানি ইট এন্ড হোল্ডিং কর্মী সংকটের কারণে চাহিদা অনুযায়ী এর সরবরাহ করতে পারেনি। ওই সময়ে এই খাবারটি চাহিদা বেড়ে যায়।

এ অবস্থার পর ২০২৩ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠানটি কৃত্রিম প্রযুক্তি নির্ভর একটি কারখানা চালু করে। ওই কারখানায় কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ক্যামেরা স্থাপন করা হয়। এর কাজ হলো ত্রুটিপূর্ণ জায়োজা (জাপানি খাবার) শনাক্ত করা। এই প্রযুক্তির ফলে প্রতিষ্ঠানটি এখন সেকেন্ডে দুটি ডাম্পলিং তৈরি করতে পারে। যা ওসাকা ওহশার থেকে বেশি পণ্য উৎপাদন করতে পারে।

কৃত্রিম প্রযুক্তি ব্যবহার করে কর্মী সংখ্যা কমিয়ে প্রতিষ্ঠানটি উৎপাদন ৩০ শতাংশ বাড়িয়েছে। প্রতিষ্ঠানটির মুখপাত্র কেইকো হান্দা এ কথা বলেন।

টোকিও রেস্টুরেস্ট নামের প্রতিষ্ঠানটি সম্প্রতি রান্নার কাজেও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি চালু করেছে। যার নাম দেওয়া হয়েছে আই-রোবো। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছে, একজন পাচককে প্রশিক্ষণ দিতে হয়। কিন্তু প্রযুক্তিকে কোনো প্রশিক্ষণ দেওয়ার প্রয়োজন নেই। এর ফলে আমাদের বেশি কর্মীর প্রয়োজন নেই।

জাপানে সামনের দিনগুলো কর্মী সংকট আরও প্রকট আকার ধারণ করবে। দেশটিতে বর্তমানে ১২ কোটি ৪০ লাখের বেশি জনসংখ্যা রয়েছে। তবে গত ১৩ বছর থেকে জাপানে জনসংখ্যা কমছে। জনসংখ্যা যেভাবে কমছে এতে ২০২২ থেকে ২০৪০ সালের মধ্যে দেশটিতে শ্রমশক্তি ১২ শতাংশ কমে যাবে। এর ফলে জাপানে ১ কোটি ১০ লাখ কর্মী সংকট দেখা দিবে।

অন্যদিকে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের বয়স্কো জনসংখ্যা বাড়ছে। দেশটির ২৯ শতাংশ মানুষের বয়স ৬৫ বছর বা তার বেশি।

জাপানে উল্লেখযোগ্য হারে জন্মহার কমেছে। গত বছর দেশটিতে মাত্র ৭ লাখ ৫৮ হাজার ৬৩১টি শিশু জন্ম নিয়েছে। ১৯ শতকের পর যা সবচেয়ে কম জন্মহার।

জাপানের সরকার জন্মহার বাড়াতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, যে হারে বয়স্কো জনসংখ্যা বাড়ছে তাতে জাপানে কাজ করার লোক খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়বে।

বিশ্বব্যাপী কৃত্রিম প্রযুক্তি ব্যবহারের হার বাড়ছে। অনেকে মনে করছেন এর ফলে চাকরি চলে যাবে। তবে অনেক জাপানি মনে করেন, কৃত্রিম বুদ্ধিমত্তা সবক্ষেত্র দখলে নিতে পারে না।

জাপানের দীর্ঘ সময় ধরে রাখা একটি পেশা হলো কৃষি পেশা। দেশটিতে যারা কৃষক রয়েছে তাদের গড় বয়ষ ৬৮ বছরের বেশি। এজন্য এক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হচ্ছে।  সূত্র: বিবিসি

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন