বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ , ২২ শাওয়াল ১৪৪৫

বিদেশ

শুক্রবার ভারতের লােকসভা নির্বাচনে ভােট শুরু

নিউজজি ডেস্ক ১৮ এপ্রিল , ২০২৪, ১১:৫৭:১৮

54
  • শুক্রবার ভারতের লােকসভা নির্বাচনে ভােট শুরু

ঢাকা: ভারতে সাত ধাপের লোকসভা নির্বাচন শুরু হচ্ছে শুক্রবার। ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি লোকসভা আসনে এদিন ভোট হবে। পশ্চিমবঙ্গসহ পূর্ব ভারতের প্রায় সব কটি রাজ্যে এই ধাপে ভোট হচ্ছে। প্রতিটি ধাপেই পশ্চিমবঙ্গে ভোট হবে। প্রথম ধাপে শুক্রবার রাজ্যের উত্তর অঞ্চলের তিন আসন কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে নির্বাচন হবে। 

এছাড়া, তামিলনাড়–র ৩৯ আসনের সবকটিতেই আগামীকাল ভোটগ্রহণ হবে। রাজস্থানের ১২টি, উত্তরপ্রদেশের আটটিসহ পূর্ব ভারতের অরুণাচল, আসাম, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা ও মণিপুরের কয়েখটি করে আসনে ভোটগ্রহণ হবে আগামীকাল।  সব আসনের ফল সারা ভারতের সাথে ঘোষণা করা হবে আগামী ৪ জুন।

এরইমধ্যে শেষ হয়েছে প্রথম ধাপের প্রচারণা। প্রথম ধাপের ভোট গ্রহণের দু’দিন আগেই নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে মমতা ব্যানার্জীর দল তৃণমূল কংগ্রেস। বুধবার কলকাতায় দলীয় সদর দপ্তরে পশ্চিমবঙ্গ সরকারের সাবেক অর্থমন্ত্রী অমিত মিত্র, তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রাউন, বর্তমান অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে সাথে নিয়ে সংবাদ সম্মেলনে ইশতেহার প্রকাশ করেন সাবেক অর্থমন্ত্রী অমিত মিত্র। বাংলা, হিন্দি, ইংরেজি, উর্দু, নেপালি, সাঁওতালি মোট ছয়টি ভাষায় ইশতেহার প্রকাশ করেছে তৃণমূল। ‘দিদির ১০ শপথ’ নামের এ ইশতিহারে বিনামূল্যে রেশন, বিনামূল্যে গ্যাস সিলিন্ডার, সিএএ কার্যকর না করা, দৈনিক ন্যূনতম মজুরি থেকে স্বাস্থ্যবিমার সুবিধার মতো নানা প্রতিশ্র“তি রয়েছে।

এদিকে ভারতজুড়ে চারশত আসনে জয় লাভের লক্ষ্যে ভোটের মাঠে লড়ছে ক্ষমতাসীন দল বিজেপি। নির্বাচনের প্রচারণায় নেমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এবার তার জোট ৫৪৩ আসনের পার্লামেন্টে চার শতাধিক আসনে জয় পাবে। দল এককভাবে ৩৭০টির বেশি আসনে জয়ী হবে। তবে বিশ্লেষকরা বলছেন, জোটের অবস্থা বিবেচনায় এ লক্ষ্য বেশ উচ্চাভিলাষী।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন