মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ , ২১ শাওয়াল ১৪৪৫

খেলা
  >
ফুটবল

বার্সেলোনাকে উড়িয়ে সেমি-ফাইনালে পিএসজি

ক্রীড়া ডেস্ক ১৭ এপ্রিল , ২০২৪, ০৮:৩৮:৪০

103
  • ছবি: ইন্টারনেট

আগের লেগে জয় পাওয়ায় মঙ্গলবার দারুণ আত্মবিশ্বাসী ছিল বার্সেলোনা। যা তাদের আরও বাড়িয়ে দেয় শুরুতেই পাওয়া গোল। তবে সেটা তারা ধরে রাখতে পারেনি পিএসজির কৌশলে। শেষ পর্যন্ত প্রত্যাবর্তনের দারুণ গল্প লিখে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠল লুইস এনরিকের দল।

মঙ্গলবার রাতে বার্সেলোনার মাঠে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে পিএসজির জয় ৪-১ গোলে। দুই লেগ মিলিয়ে একটা পর্যায়ে ৪-২ গোলে পিছিয়ে পড়া পিএসজি শেষ পর্যন্ত ৬-৪ গোলের অগ্রগামিতায় পৌঁছে গেল পরের ধাপে।

ঘরের মাঠে শুরুতেই মঙ্গলবার রাফিনিয়ার গোলে এগিয়ে যায় স্বাগকিতরা। তবে সেই সুখকর স্মৃতি দ্রুত সময়ের মধ্যে বিশাদে রুপ নেয় কাতালানদের। ডিফেন্ডার  রোনাল্দ আরাউহো দেখেন লাল কার্ড।  ১০ জনের বার্সার বিপক্ষে সুযোগ নিয়ে প্রথমার্ধেই পিএসজির হয়ে ম্যাচে সমতা টানেন উসমান দেম্বেলে। দ্বিতীয়ার্ধে ভিতিনিয়া দলকে এগিয়ে নেওয়ার পর জোড়া গোল করেন কিলিয়ান এমবাপে। আরাউহোর পাশাপাশি বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেস এবং তাদের সাপোর্ট স্টাফের আরও এক সদস্য লাল কার্ড দেখেন এই ম্যাচে।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে খেলার লক্ষ্যে দ্বাদশ মিনিটে প্রথম ভালো সুযোগেই এগিয়ে যায় বার্সেলোনা। লামিনে ইয়ামাল ডান দিক দিয়ে প্রতিপক্ষের একজনের বাধা এড়িয়ে বক্সে ঢুকে কাট-ব্যাক করেন আর কাছ থেকে ভলিতে জাল খুঁজে নেন রাফিনিয়া।

২৮তম মিনিটে দারুণ সেভে ব্যবধান ধরে রাখেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। বক্সের ভেতর থেকে এমবাপের ডান পায়ের নিচু শট ফিরিয়ে দেন জার্মান গোলরক্ষক। পরের মিনিটেই বার্সেলোনার লাল কার্ডের ধাক্কা। বক্সের বাইরে বিপজ্জনক জায়গায় পিএসজির বারকোলাকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন আরাউহো। মিনিট পাঁচেক পর রক্ষণে শক্তি বাড়াতে তরুণ ফরোয়ার্ড ইয়ামালকে তুলে ডিফেন্ডার ইনিগো মার্তিনেসকে নামান বার্সেলোনা কোচ শাভি।

প্রতিপক্ষে এক জন কম থাকার সুযোগে চাপ বাড়ায় পিএসজি। ৪০তম মিনিটে তাদের ম্যাচে ফেরান ডেম্বেলে। বাঁ দিক থেকে বারকোলার বাড়ানো বলে দূরের পোস্টে ডান পায়ের শটে গোলটি করেন ফরাসি ফরোয়ার্ড। বিরতির আগে তার আরেকটি প্রচেষ্টা পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।

চাপ ধরে রেখে ৫৪তম মিনিটে আবার বার্সেলোনার জালে বল পাঠায় পিএসজি। বক্সের বাইরে থেকে জোরাল শটে গোলটি করেন ভিতিনিয়া। এদিকে ৬১তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে স্কোরলাইন ৩-১ করেন এমবাপে। জোয়াও কানসেলো বক্সে দেম্বেলেকে ফাউল করায় পেনাল্টি দিয়েছিলেন রেফারি।

৮৯তম মিনিটে ডাবল সেভ করেন টের স্টেগেন। মার্কো আসেন্সিওর শট ঠেকানোর পর এমবাপের প্রচেষ্টাও রুখে দেন তিনি। তবে বল ক্লিয়ার করতে পারেননি বার্সেলোনার ডিফেন্ডাররা। কাছ থেকে শটে ম্যাচের শেষ গোল করেন এমবাপে। যে কারণে বার্সেলোনার বিপক্ষে দুর্দান্ত এক জয় সঙ্গী করেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে কাতালানরা। 

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন