বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ , ২৩ শাওয়াল ১৪৪৫

অন্যান্য
  >
ইউক্রেন সংকট

ইউক্রেন নেতৃত্ব থেকে সুরোভিকিনকে সরালেন পুতিন

নিউজজি ডেস্ক ১২ জানুয়ারি , ২০২৩, ১০:৩১:৪৫

  • ইউক্রেন নেতৃত্ব থেকে সুরোভিকিনকে সরালেন পুতিন

ঢাকা: ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনীর পট পরিবর্তন করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নিয়োগের মাত্র তিন মাসের মাথায় সরিয়ে দেয়া হলো ইউক্রেনে রুশ সেনাদের নেতৃত্ব দেয়া সের্গেই সুরোভিকিনকে। তার স্থলাভিষিক্ত করা হয়েছে দেশটির আর্মি চিফ অব দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে।

বিবিসির খবরে বলা হয়, পূর্ব ইউক্রেন থেকে পিছু হটে ফের সেখানে আক্রমণ চালাচ্ছে রাশিয়ান বাহিনী। এ অবস্থায় ইউক্রেনে যুদ্ধের কমান্ডার পরিবর্তনের ঘোষণা দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। যার নেতৃত্ব দিয়ে আসছিলেন সের্গেই সুরোভিকিন।

এদিকে, ২০১২ সাল থেকে রাশিয়ান সেনাবাহিনীর চিফ অব দ্য জেনারেল স্টাফ পদে রয়েছেন ভ্যালেরি গেরাসিমভ। তিনি ইউনিয়ন পরবর্তী যুগে রাশিয়ায় সবচেয়ে দীর্ঘ সময় ধরে এই পদে দায়িত্ব পালন করছেন। অন্যদিকে বিভিন্ন যুদ্ধে নিষ্ঠুরতার জন্য কুখ্যাতি রয়েছে সুরোভিকিনের। যিনি এখন থেকে গেরাসিমভের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন।

অক্টোবরে অপারেশনের নেতৃত্ব দেন সুরোভিকিন। সে সময়ে ইউক্রেনের বিভিন্ন পাওয়ার সাপ্লাই অবকাঠামো ধ্বংস করার জন্য লক্ষ লক্ষ ইউক্রেনীয় শীতের মধ্যে বিদ্যুৎ ও জল সঙ্কটে পড়ে। তিনি দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহার করেন। যেটা তার জন্য ছিল ব্যর্থতা এবং ইউক্রেনীয়দের জন্য একটি বড় সাফল্য।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন