শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১০ জিলকদ ১৪৪৫

বিনোদন

ফোক সম্রাজ্ঞী মমতাজের জন্মদিন আজ

নিউজজি প্রতিবেদক  মে ৫, ২০২৪, ১১:২২:৪৮

78
  • ফোক সম্রাজ্ঞী মমতাজের জন্মদিন আজ

বাংলা ফোক গানের সম্রাজ্ঞী মমতাজ। রাজনীতির মঞ্চে তার অনেক ব্যস্ততা। তবুও গান গেয়ে চলেছেন নিয়মিতই। বরেণ্য এই গায়িকার জন্মদিন আজ। ১৯৭৪ সালের ৫ মে মানিকগঞ্জ জেলার সিঙ্গাইরে জন্মগ্রহণ করেন তিনি। 

মমতাজের পুরো নাম মমতাজ বেগম। বাবা মধু বয়াতিও গান করতেন। তার কাছ থেকেই গানে হাতেখড়ি। পরে মাতাল রাজ্জাক দেওয়ান এবং শেষে আবদুর রশীদ সরকারের কাছে গান শিখেছেন তিনি।

দেশে দেশে, পথে পথে লোক গান করে বেড়াতেন মমতাজ। ২০০০ সালে হানিফ সংকেতের আমন্ত্রণে জনপ্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’তে গান করতে আসেন তিনি।

মো. রফিকুজ্জামানের কথায় ও সোহেল আজিজের সুরে ইত্যাদিতে তিনি অবশেষে গাইলেন ‘রিটার্ন টিকিট হাতে লইয়া আইসাছি এই দুনিয়ায়/ টাইম হইলে যাইতে হবে যাওয়া ছাড়া নাই উপায়’ গানটি। সেই গান রাতারাতি পৌঁছে গেল কোটি কোটি শ্রোতার কাছে। আর মমতাজ জায়গা করে নিলেন সবার অন্তরে। দিনে দিনে তিনি হয়ে উঠলেন বাংলা লোকসঙ্গীতের সম্রাজ্ঞী।

দুই দশকেরও বেশি তার পেশাদারী সঙ্গীতজীবন। এর মধ্যে রেকর্ড ৭০০টির বেশি একক অ্যালবাম প্রকাশ পেয়েছে তার। গেয়েছেন সিনেমায়ও। বৈচিত্র্যময় কণ্ঠের মমতাজ যেমন সহজ কথা ও সুরে ‘ফাইট্টা যায়’ গান গেয়ে দেশ মাতিয়েছেন, তেমনি ‘মনপুরা’ সিনেমাতে ‘আগে যদি জানতাম রে বন্ধু’র মতো ব্যতিক্রমী ধাঁচের গান গেয়েও তুমুল প্রশংসিত হয়েছেন।

ফিতার ক্যাসেট থেকে সিডি এলো, সিডির দিন গিয়ে এলো ভিডিও দেখার যুগ। এই পরিবর্তনের স্রোতে অনেক বিখ্যাত-জনপ্রিয় শিল্পীই হারিয়ে গেছেন। কিন্তু মমতাজ রয়ে গেছেন স্বমহিমায় তার শ্রোতাদের মনের রানি হয়ে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন