শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১০ জিলকদ ১৪৪৫

অর্থ ও বাণিজ্য

কক্সবাজারে আবারও চালু হলো জোবাইক

নিউজজি ডেস্ক ৫ মে , ২০২৪, ১৩:০২:৫৪

71
  • কক্সবাজারে আবারও চালু হলো জোবাইক

ঢাকা: কক্সবাজারে পুনরায় চালু হয়েছে বাইসাইকেল রাইড শেয়ারিং পরিষেবা জোবাইক। সংশ্লিষ্টদের দাবি এর মাধ্যমে স্থানীয় ও পর্যটকরা সাইকেল রাইড শেয়ারিং মডেলে ভাড়া করে চালানোর সুযোগ পাবেন। ব্যবহারকারী জোবাইক অ্যাপের মাধ্যমে সাইকেলের লক খুলে চালিয়ে গন্তব্যে পৌঁছে গিয়ে লক লাগিয়ে রাইডটি শেষ করতে পারবেন।

২০১৮ সালের ১৮ জুন কক্সবাজারে কার্যক্রম শুরু করে প্রতিষ্ঠানটি। এ সময়ের মধ্যে জোবাইক ২ লাখের বেশি রাইড সম্পন্ন করেছে এবং ৬৫ হাজার নিবন্ধিত ব্যবহারকারী যুক্ত হয়েছেন। কভিড-১৯ মহামারির কারণে কক্সবাজারে পরিষেবা স্থগিত রেখেছিল জোবাইক। গত ৩০ এপ্রিল থেকে পুনরায় কার্যক্রম শুরু করেছে প্রতিষ্ঠানটি।

জোবাইকের অ্যাপ আগের চেয়ে আরো সহজ এবং উন্নত করা হয়েছে। এখন বিকাশ বা নগদের মাধ্যমে পেমেন্ট করা যাচ্ছে। ইলেকট্রিক অ্যাসিস্ট ই-বাইকের ভাড়া প্রতি মিনিট ৩ টাকা মাত্র। জোবাইকের প্রধান নিবার্হী কর্মকতা (সিইও) মেহেদী রেজা বলেন, কক্সবাজারকে একটি স্বাস্থ্যকর এবং পরিবেশ-বান্ধব পর্যটন কেন্দ্র হিসেবে দেশ বিদেশের পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তুলতে সহায়ক ভূমিকা পালন করছে জোবাইক। বর্তমানে কক্সবাজারে কলাতলী পয়েন্ট, হিমছড়ি এবং সালসা বীচ এ ৩টি পয়েন্টে মিলবে জোবাইক সাইকেল। গুগল প্লেস্টোর এবং অ্যাপল স্টোরে জোবাইক অ্যাপটি পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, জোবাইক সার্ভিসের অধীনে একজন ব্যবহারকারীকে মোবাইলে জোবাইক অ্যাপ নামিয়ে অ্যাকাউন্ট খুলতে হয়। পরবর্তী সময়ে আইডিতে নির্দিষ্ট পরিমাণ রিচার্জ করে পছন্দের সময় অনুযায়ী বাইসাইকেল চালানো যাবে।-বিজ্ঞপ্তি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন