শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১০ জিলকদ ১৪৪৫

অর্থ ও বাণিজ্য

ব্যাংক কর্মকর্তাদের সম্পৃক্ততা ছাড়া মানি লন্ডারিং সম্ভব নয়

নিউজজি ডেস্ক ৪ মে , ২০২৪, ১৮:৫৯:৪৯

82
  • ব্যাংক কর্মকর্তাদের সম্পৃক্ততা ছাড়া মানি লন্ডারিং সম্ভব নয়

ঢাকা: ব্যাংক কর্মকর্তাদের সম্পৃক্ততা ছাড়া আর্থিক খাতে দুর্নীতি বা মানি লন্ডারিং করা সম্ভব নয় বলে জানিয়েছেন দুদক আইনজীবী খুরশিদ আলম খান। তিনি বলেন, মানি লন্ডারিংয়ের প্রতিটি মামলায় ব্যাংক কর্মকর্তাদের আসামি করা হয়েছে, তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে সেই কর্মকর্তাদের ঘুষ গ্রহণের চিত্র।

একইভাবে অর্থনীতিবিদ এম এম আকাশ বলেন, বাংলাদেশ দুর্নীতির মাধ্যমে অর্থ উপার্জন বা ধনী হওয়ার সবচেয়ে স্পিড দেশ। অনুৎপাদনশীল লুটেরা গোষ্ঠী বাজপাখির মত উৎপাদনশীল গোষ্ঠীর অর্থ আত্মসাৎ করে। এই বাজপাখিদের কঠোর শাস্তির আওতায় এনে মানি লন্ডারিং ঠেকাতে না পারলে অর্থনীতির ধ্বংস ঠেকানো সম্ভব হবে না।

গত বাজেটের আগে বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক আবুল বারকাত স্বাধীনতার পরের অর্থবছর থেকে গত ৫০ বছরে বাংলাদেশ থেকে প্রায় ১২ লাখ কোটি টাকা পাচার হওয়ার হিসাব তুলে ধরেন।

অন্যদিকে ওয়াশিংটনভিত্তিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই) বলছে, আন্তর্জাতিক বাণিজ্যের মাধ্যমে বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে ৭৫৩ কোটি ৩৭ লাখ ডলার পাচার হয়। টাকার অঙ্কে যা প্রায় ৮০ হাজার কোটি টাকার মত।

আর্থিক খাতে অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তিরা সব সময় ব্যাংক কর্মকর্তাদের সহযোগিতায় মানি লন্ডারিং করে থাকেন- জানিয়ে দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, দেশের প্রতিটি আদালতের দায়ের করা মানি লন্ডারিংয়ের মামলাগুলো পর্যালোচনা করে দেখা যায় ব্যাংক কর্মকর্তাদের যোগসাজোস রয়েছে প্রতিটি ক্ষেত্রে।

অর্থনীতিবিদ এম এম আকাশ বলেন, নানা প্রতিকূলতার মধ্য দিয়ে রেমিট্যান্স, কৃষি, ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তা ও গার্মেন্টস শ্রমিকেরাই টিকেয়ে রেখেছেন দেশের অর্থনীতি।

তারাই অর্থনীতির মূল চালিকাশক্তি উল্লেখ করে তিনি বলেন, এই উৎপাদনশীল গোষ্ঠীকে সব সময় অনুৎপাদনশীল লুটেরা গোষ্ঠীর দুর্নীতির ছোবল গ্রাস করে। তাই কঠোর শাস্তির বিধান করে এই অনুৎপাদনশীল বাজপাখি গোষ্ঠীর হাত থেকে উৎপাদন শিল্পীগোষ্ঠীকে রক্ষা করতে হবে।

মানি লন্ডারিং ঠেকাতে সরকারকে কঠোর হওয়ার আহ্বান জানিয়ে দুদক আইনের সংশোধন এনে স্বাধীনতা বৃদ্ধি করাসহ তদন্তকারী কর্মকর্তাদের দক্ষতা, স্বাধীনতা ও সততা বৃদ্ধির ওপর জোর দিয়েছেন অর্থনীতির এই অধ্যাপক।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন