রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১১ জিলকদ ১৪৪৫

দেশ

এডিসের লার্ভা পাওয়ায় ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা

নিউজজি ডেস্ক ৫ মে, ২০২৪, ১৯:৫৬:০৬

64
  • এডিসের লার্ভা পাওয়ায় ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা

ঢাকা: রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। অভিযানে এডিসের লার্ভা পাওয়ায় ২টি মামলায় মোট এক লাখ ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। রোববার (৫ মে) দিনভর ডিএনসিসির বিভিন্ন এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।

অঞ্চল-২ এর আওতাধীন মিরপুরের রুপনগর এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান অভিযান পরিচালনা করেন। অভিযানে রুপনগর এলাকার অন্তত ৪০টি বাড়ি পরিদর্শন করা হয়। একটি নির্মাণাধীন ভবনে লার্ভা পাওয়ায় একটি মামলায় ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও অঞ্চল-১ এর আওতাধীন উত্তরা এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল বাসেত অভিযান পরিচালনা করেন। অভিযানে উত্তরা সেক্টর ৩ এলাকায় একটি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও সহকারী স্বাস্থ্য কর্মকর্তাগণ ডিএনসিসির দশটি অঞ্চলের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে লিফলেট বিতরণ করেন এবং মাইকিং করে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতন করেন।

ডিএনসিসি জানায়, স্বাস্থ্য বিভাগের কর্মীরা বিশেষ কার্যকরী ব্যবস্থা হিসেবে বিভিন্ন বাসাবাড়ির পানির মিটার বক্স ও জমে থাকা পানিতে নোভালিউরন ট্যাবলেট প্রয়োগ করছে। এছাড়া আরও কার্যকরভাবে ওষুধ প্রয়োগের জন্য বাফেলো টারবাইন মেশিন এবং মশার লার্ভা নিধনের জৈব কীটনাশক বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) আমদানি প্রক্রিয়াধীন আছে।

সিটি করপোরেশন থেকে জানানো হয়, গত ২৭ এপ্রিল থেকে বর্ষা মৌসুম শুরুর আগে ডেঙ্গু প্রতিরোধে একযোগে ডিএনসিসির সব ওয়ার্ডে মাসব্যাপী সচেতনতামূলক প্রচার অভিযান শুরু হয়েছে। প্রচারাভিযান উদ্বোধনের সময় ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম কোনো বাসায় বা অফিসে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল ও জরিমানা করা হবে বলে ঘোষণা করেছিলেন। গত ২৭ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত মশক নিধন অভিযানে ৮টি মামলায় মোট ২ লাখ ২৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন