শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৯ জিলকদ ১৪৪৫

দেশ

বজ্রপাতে তিন জেলায় ৬ জনের মৃত্যু

নিউজজি ডেস্ক ২ মে, ২০২৪, ১৮:৪৮:৪৪

68
  • ছবি: সংগৃহীত

ঢাকা: টানা তাপপ্রবাহের মধ্যেই চট্টগ্রাম, সিলেট, বরিশাল ও ময়মনসিংহসহ বিভিন্নস্থানে স্বস্তির বৃষ্টি হয়েছে। বজ্রপাতে রাঙামাটি, কক্সবাজার ও খাগড়াছড়িতে ছয়জন মারা গেছে। ঢাকার পূর্বাঞ্চলের জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পর্যায়ক্রমে সব জেলাতেই বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকাতে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রবাহিত হয়। খুলনা, রাজশাহী এবং রংপুর বিভাগে তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকায় চলমান তাপপ্রবাহের সতর্কতা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবাহাওয়া অধিদপ্তর। তবে, মে মাসের ১০ তারিখের পর আবারও বাড়বে তাপমাত্রা।

রোদ-মেঘের লুকোচুরি খেলা চলছে আকাশে। সূর্যের তেজ, গ্রীষ্মের এই উষ্ণ হাওয়ায় অস্থিরতা তৈরি করলেও দীর্ঘদিন পর অনেকটা প্রশান্তির বাতাস বইছে প্রকৃতিতে। 

এরই মধ্যে দেশের কয়েক জেলায় বৃষ্টি হওয়ায় ঢাকাসহ অনেক জেলায় গরমের অনভূতিও কমে এসেছে। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় তাপমাত্রা ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস বলছে, চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, রাঙ্গামাটি, ময়মনসিংহ ও বরিশালের অনেক জায়গায় বৃষ্টি হয়েছে। তাপপ্রবাহের মধ্যে এমন বৃষ্টি অনেকটা সস্তি দিয়েছে এই অঞ্চলের মানুষের। বজ্রপাতে কক্সবাজারে দুইজন, রাঙামাটিতে তিনজন ও খাগড়াছড়িতে একজনের প্রাণ গেছে। ঢাকায়ও বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ খুলনা, রাজশাহী এবং রংপুর বিভাগে ‘তাপপ্রবাহের সতর্কবার্তা’ অব্যাহত রয়েছে। যদিও শিগগিরই এই তাপমাত্রা কমে আসবে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী ১০ই মে পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তারপরে তাপপ্রবাহ আবার বাড়তে পারে।

এদিকে, মে মাসের ১৬ থেকে ৩১ তারিখের মধ্যে সমুদ্রে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা নিম্ন চাপ হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন