শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ , ২৪ শাওয়াল ১৪৪৫

দেশ

সুনামগঞ্জে ধান কেটে উৎসবের উদ্বোধন করলেন কৃষিমন্ত্রী

নিউজজি ডেস্ক ২০ এপ্রিল, ২০২৪, ১১:৩০:৫৯

101
  • ছবি : নিউজজি

ঢাকা: সুনামগঞ্জের দেখার হাওড়ে বোরো ধান কেটে এ মৌসুমের ধান কাটার উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ। শুক্রবার (১৯ এপ্রিল) বেলা ১১টায় সদর উপজেলার বাহাদুরপুর গ্রামের পাশে দেখার হাওড়ে এই ধান কাটার উদ্বোধন করেন তিনি।

কৃষিমন্ত্রী আব্দুস শহীদ বলেন, সরকারিভাবে ধানের দাম নির্ধারণে মন্ত্রণালয়ের সভা অনুষ্ঠিত হবে, সেখানে ধানের দাম নির্ধারণ করা হবে। এতে কৃষকের স্বার্থ রক্ষা করা হবে। কেউ যেন সিন্ডিকেট করে ধানের দাম কমিয়ে দিয়ে কৃষকের ক্ষতি করতে না পারে সে বিষয়ে সরকার সজাগ দৃষ্টি রাখছে।

কৃষিমন্ত্রী বলেন, কৃষিকে সহজ করতে সরকার যান্ত্রিকরণ বাড়াচ্ছে। দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই সরকার করবে। ধান বিক্রিতে যেন কোনো সিন্ডিকেট তৈরি না হয় সেদিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে। প্রকৃত কৃষকরাই যেন সঠিক দামে ধান বিক্রি করতে পারে সেদিকে কঠোরভাবে লক্ষ্য রাখতে হবে।

এ সময় কৃষিমন্ত্রী আরো বলেন, পর্যাপ্ত পরিমাণে ধান কাটার মেশিন দেয়া হয়েছে। মেশিনের কোনো সংকট হবে না। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকের কল্যাণে কাজ করে যাচ্ছে।

চলতি বছর খাদ্য উৎপাদনের লক্ষ্যমাত্রা ২ কোটি ২২ লাখ মেট্রিক টন ধরা হয়েছে বলে জানান কৃষিমন্ত্রী। তিনি বলেন, দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই সরকার করবে।

পরে মন্ত্রী কৃষকদের কাছে কম্বাইন্ড হারভেস্টারের চাবি তুলে দেন। চাবি হস্তান্তরের পর যোগ দেন আলোচনা সভায়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ড. মোহাম্মদ সাদিক, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট রনজিত চন্দ্র সরকার, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন