মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

সাহিত্য
  >
গল্প

আসছে মাহফুজ রিপনের ‘মাড়ভাতের গল্প’

ফারুক হোসেন শিহাব জানুয়ারি ১৫, ২০১৯, ১৮:৩৩:২০

  • আসছে মাহফুজ রিপনের ‘মাড়ভাতের গল্প’

চলতি সময়টায় একজন তরুণ ধ্যান-জ্ঞান করে শিল্প-সাধনায় নিবেদিত থাকাটা ভীষণ কঠিন এক যুদ্ধ বটে। এই যুদ্ধে ক’জনইবা শামিল হতে পারেন। নিজের খেয়ে বনের মহিষ তাড়ানোর মত এই যুদ্ধে কোনো বিশেষ উদ্দেশ্যে নয়, দেশ, মাটি ও মানুষের কল্যাণে নিবেদিত তথা সুবিধাবঞ্চিত প্রান্তিক মানুষের জীবনছবি সুলেখনির মধ্য দিয়ে পাঠকের কাছে তুলে ধরার প্রয়াস সত্যি প্রশংসার দাবি রাখে। যেই লেখা আঁকড়ে ধরে বাঙালির শেকড়, সোঁদা মাটি গায়ে মেখে অক্ষরে অক্ষরে বুনে যাওয়া অধিকার বঞ্চিত-অসহায় মানুষের মনের আকুতি। তেমনি উদ্যমী এক তরুণ সৃজন-সৈনিক মাহফুজ রিপন।

এবারের অমর একুশে একুশে গ্রন্থমেলায় প্রকাশ পেতে যাচ্ছে কবি মাহফুজ রিপন-এর প্রথম গল্পগ্রন্থ ‘মাড়ভাতের গল্প’। বইটির প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন আল নোমান। দশটি গল্পে আবৃত চার ফর্মার এ বইটি প্রকাশ করছে দেশের অন্যতম সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান বেহুলাবাংলা প্রকাশনী। 

১৭৫ টাকা মূল্যমানের এ গ্রন্থে সন্নিবেশিত গল্পগুলো সাজানো হয়েছে প্রান্তের সাধারণ মানুষের জীবন সংগ্রাম, মুক্তিযুদ্ধ, প্রেম, কিশোর জীবনের দ্বন্দ্ব, লোকসংস্কৃতি ও পিছিয়ে-পড়া মানুষের জীবনকথনের নানা রসায়নে। 

প্রতিটি গল্পের উপাদানকে ধারণ করে নান্দনিক অলঙ্করণ স্থান পেয়েছে বইটিতে। মাড়ভাতের গল্প বইটির ভূমিকা লিখতে গিয়ে বিশিষ্ট কথাসাহিত্যিক জাকির তালুকদার বলেছেন- ‘এই বইয়ের গল্পগুলো চিনিয়ে দেয় মাহফুজ রিপন একজন তরুণ পরিশ্রমী শব্দশিল্পী যে মাটি থেকে বিযুক্ত হয়নি এক মুহূর্তের জন্যও। ফাঁপা ইন্টেলেকচুয়াল স্মার্টনেস গিলে খেতে পারেনি তার মনন, হৃদয় এবং গল্পনির্মাণকে। ‘মাড়ভাতের গল্প’ বইটিতে পাঠক আমার কথার সত্যতা খুঁজে পাবেন।’ 

পাঠকরা ‘মাড়ভাতের গল্প’ বইটি বইমেলার প্রথম দিন থেকে বেহুলাবাংলা প্রকাশনীর স্টলে পাওয়া যাবে। এছাড়া দেশের যে কোনো প্রান্ত থেকে রকমারি ডটকম এর মাধ্যমে অর্ডার করে অতি সহজে বইটি হাতে পেতে পারেন। 

বইটি প্রসঙ্গে কবি ও গল্পকার মাহফুজ রিপন বলেন, ‘এটি আমার প্রথম গল্পগ্রন্থ। এর আগে আমার বেশ কয়েকটি কাব্যগ্রন্থ প্রকাশ পেলেও কোনো গল্পগ্রন্থ প্রকাশ পায়নি। বিভিন্ন সময়ে লেখা নির্বাচিত ১০টি গল্প নিয়ে সাজানো হয়েছে ‘‘মাড়ভাতের গল্প’’ গ্রন্থটি। এখানে স্থান পাওয়া প্রতিটি গল্পই প্রান্তিক মানুষের বৈচিত্র্যময় জীবনকাব্যের প্রতিচ্ছবি। যেখানে রয়েছে তাদের আনন্দ-বেদনা আর বলা-না বলা হৃদছোঁয়া নানা ঘটনার শৈল্পিক রসায়ন। আশা করছি, গল্পগুলোতে গ্রাম-বাংলার খেটে খাওয়া মানুষের জীবনবোধের নানা চিত্র পাঠককে আপ্লুত করবে।’

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers