মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

সাহিত্য
  >
গল্প

সত্যি মেয়ে তুমি বড় অসহায়

ডাঃ জাফরিনা ইসলাম (তুলি) নভেম্বর ১১, ২০১৮, ০০:৩৯:২৬

  • সত্যি মেয়ে তুমি বড় অসহায়

মেয়ে তুমি সুন্দরী সেটাই তোমার যন্ত্রনা। কেনো? কারন, স্বামী(সে) সর্বদা সন্দেহের চোখে তাকাবে আর বলবে "বাইরে একা যাবেনা আর পর্দা করে বাইরে বের হবা, নিজেকে এতো সুন্দর ভেবোনা"। 

মেয়ে তুমি কুৎসিত সেটাই তোমার যন্ত্রনা। কেনো? বিয়ে আসে কিন্তু শরীরের রঙটা ময়লা বলে বিয়েটাও হয়না ঠিক সময়ে। বাবা-মা'ও রাত জাগে। এরপর, কিছুর বিনিময়ে কন্যাদান সম্পন্ন হলো। কিছুদিন এ দেহটাকেই ভালোলাগতো তার (স্বামী)। বছর পেরোলো তারপর থেকে দূরত্ব। পরকীয়ায় মেতেছে, দোষটা কিন্তু স্বামীর না। দোষটা কুৎসিত গায়ের রঙের। তাই, উচ্চবাক্যে সে বলে "তোমার জন্য বাচ্চাটাও হলো কালো"।

মেয়ে তুমি উচ্চশিক্ষিত সেটাই তোমার যন্ত্রনা। বড় ঘর, উচ্চবিত্ত, ডিগ্রীধারী স্বামী তোমার। তবে, তোমার শিক্ষাগত যোগ্যতা একটু বেশিই স্বামীর চেয়ে। তাই তো  হীনমন্যতায় ভুগছে সে। এ দোষ তোমার। তুমি চাকরি করে সব টাকা সংসারে দিবে কিন্তু নিচু সুরে কথা বলবে আর প্রমান করবে তুমি কিন্তু মেয়ে মানুষ।

মেয়ে তুমি অশিক্ষিত সেটাই তোমার যন্ত্রনা। স্বামীর  অবহেলায় সংসারে থাকবে তুমি, এটাই তো নিয়ম। তোমার মতামতের কোন মূল্যই নেই কারন তুমি অশিক্ষিত। তুমি শুধু রান্না করবে আর বাচ্চা জন্ম দিবে, এটাই তোমার কাজ কারন তুমি অশিক্ষিত।

মেয়ে তুমি গরীব বাবার কন্যাসন্তান সেটাই তোমার যন্ত্রনা। কথায় কথায় শুনতে হয় ফকিন্নির মেয়ে। তুমি নিরবে কাঁদো। স্বামীর মন রক্ষা করতে মুখটা বুজে থাকো আর বলো "তুমি ছাড়া আমার তো কেউ নেই"।

মেয়ে তুমি হাউজওয়াইফ সেটাই তোমার যন্ত্রনা। ২৪ ঘন্টা তুমি কাজ করো। সবার মনের মতো রান্না করো। ঘরের প্রতিটি জিনিসে তোমার হাতের স্পর্শ। জড় বস্তুগুলো তোমাকে ভালোবাসে। কিন্তু, তুমি তো ঘরের বউ। তাই কতোই না আরামে থাকো, এমন ধারনা স্বামীটির। যেদিন কোমড়ের ব্যাথায় বিছানায় পরে ছিলে সেদিনই প্রথম তোমার স্বামী বুঝেছিলো "হাউজওয়াইফ মানে কি, এর মূল্য কতোটুকু"! 

মেয়ে তুমি প্রতিবাদী, স্পষ্টবাদী সেটাই তোমার যন্ত্রনা।তাইতো তোমাকে শুনতে হয় "তুমি নষ্ট হয়ে গেছো"!!!

মেয়ে তুমি লক্ষী স্বতী বৌ'র মতো একটু সংকীর্ণতায় ঘরের কোনে থাকলে, স্বামী সর্বদা বলবে মেয়েরা তো এমনই। সংকীর্ণতা কাটিয়ে খোলা আকাশ দেখতে চাইলে আটকাবে সতীত্বের খোটায়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers