মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

সাহিত্য
  >
গল্প

লাল টিপ

তাহমিনা শিল্পী সেপ্টেম্বর ৩০, ২০১৮, ১৪:০৫:১৯

  • লাল টিপ

-বলি কাউকে ভালো-টালো বাসো তো নাকি? গত তিন বছরে কম করে হলেও ডজনখানেক পাত্রীর ছবি দেখালাম। একবার চেয়েও দেখলে না। এভাবে আর কতদিন? বিয়ের বয়স তো গড়িয়ে গেলো। এবার ঝেরে কাশো না বাপু। ভালোবাসার কেউ থাকলে নাম ঠিকানা বলে দাও। বাবা-মাকে জানাই। তারা একটু নিশ্চিন্ত হোক। বিয়ের যোগাড়-যন্ত শুরু  করি। 

রোজকার মত সকাল সকাল বড় ভাবীর চিৎকারে ঘুম ভাঙলো। 

-ভালোবাসা! হ্যাঁ তা একজনকে বাসি বৈকি। তবে সম্পর্ক নেই কারো সাথে।

-সে কি কথা? এমন আবার হয় নাকি! 

চোখে মুখে বিরাট এক বিস্ময় চিহ্ন এঁকে বড় ভাবী সামনে এসে দাঁড়াল।

-ভালোবাসা আর সম্পর্ক এক নয়? 

-না, ভালো তো  দূর থেকেও মনেমনে চুপিচুপি বাসা যায়। মানে, ওই এক তরফা প্রেম বলি যাকে আমরা। কিন্তু সম্পর্ক তো দুটো মানুষ ভালোবাসার সন্ধিতে একাত্ম থাকা।

-যত্তোসব বাজে কথা। এই নাও ছবিগুলো রেখে গেলাম। ভালো করে দেখে বলো কাকে ভালো লাগে। মনে রেখো এই কিন্তু শেষ। এবার কাউকে ভালো না লাগলে তোমার কপালে আর বিয়ে জুটবে না পরিষ্কার জানিয়ে দিলাম।

কি জানি কি বুঝলো বড় ভাবী। বেশ ঝাঁজের সঙ্গে ছবিগুলো বিছানার উপর ছুঁড়ে ফেলে রেখে এক ঝটকায় আমার ঘর থেকে বেরিয়ে গেলো। ছবিগুলো পড়ে রইলো বিছানায়। আমি উঠে অফিসে যাবার প্রস্তুতি নিচ্ছি। বালিশের তলা থেকে ঘড়িটা নিতে হাত বাড়ালাম।পাশে ছড়িয়ে থাকার ছবির মাঝে একটি ছবিতে ঘন কালো ভ্রুর ফাঁকে একটা টকটকে লাল টিপ আমার দৃষ্টি কেড়ে নিলো। 

উপর থেকে দ্রুত অন্য ছবিগুলো সরাতেই নিলাম! আমার চুলাগ্র থেকে নথাগ্র পর্যন্ত কাঁটা দিলো। একদিন কলেজ করিডোরে ভালোবাসার কথা জানাতেই ধনীর দুলালী আমায় সবার সামনে যাচ্ছে তাই নাজেহাল করেছিল।

-ক্যাবলাকান্ত কোথাকার। দুস্থ, কাপুরুষ একটা। শোন, দূর থেকে ভালোবেসেই যাও। কখনও কারো সাথে সম্পর্ক করতে এসো না। সম্পর্ক কোনো রাস্তার পাশে বেড়ে চলা অনাকাঙ্ক্ষিত বন-বাদাড় নয়। সম্পর্ক কোনো দায়িত্বজ্ঞানহীন মানুষের পাগলামিও নয়। সম্পর্ক মানে দায়িত্ব। নিজের সাথে সাথে, আরো একটা মানুষের দায়িত্ব নেয়া। দুটাকার মুরোদ নেই, ভালোবাসে! 

বড্ড তেজ ছিল তার কথায়। উপলব্ধি করেছিলাম দীনতা আমার ভালোবাসার অন্তরায়। মোহরেখা, মায়াঘর ভেঙে আমিও ফিরে যাই নিজের একাকিত্বের কাছে। প্রতিজ্ঞা করি নত হবো না কোনো ভালোবাসার টানে। সম্পর্কের জালে আটকে ফসিল করবো না কোন ভালোবাসাকে। সম্পর্কের চেয়ে ঢের ভালো দূর থেকেই যত্নে ও সম্মানে বেঁচে থাকুক ভালোবাসা। ভালো থাকুক ভালোবাসা।

আজ কেন লাল টিপ মুচড়ে দিচ্ছে বুকের ভিতরটা! আবার কি আগুন জন্ম নিয়ে পুড়িয়ে ফেলবো সমস্ত হৃদয়টা?

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers