শনিবার, ১২ জুন ২০২১, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৮ , ১ জিলকদ ১৪৪২

সাহিত্য

কবি ও কথাসাহিত্যিক শেলী সেনগুপ্তার জন্মদিন আজ

নিউজজি প্রতিবেদক ৫ মে , ২০২১, ১২:৩৫:২৯

  • ছবি: সংগৃহীত

কবি ও কথাসাহিত্যিক শেলী সেনগুপ্তার জন্মদিন আজ (৫ মে)। আজকের এই দিনে তিনি চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। শেলী সেনগুপ্তা একজন সংবেদনশীল ও স্বনির্মিত মানুষ। তার ভাবনায় ও লেখায় কাব্য ও গদ্য পেয়েছে সমান মর্যাদা। পরিণত বয়সে লেখার ভুবনে এলেও সময়কে জয় করে নিয়েছেন আপন শক্তিতে। পরিশ্রমী ও মেধাবী কাব্যকর্মী হিসেবে ইতোমধ্যে সুপরিচিতি নির্মাণ করেছেন চট্টগ্রামে বেড়ে ওঠা কবি শেলী সেনগুপ্তা। তিনি সত্যকে দেখেন আপন দৃষ্টিতে। ভাবনে-ধাবনে লুকোছাপা রাখেন না। অনুভূতিতেও নেই কোনো কুয়াশা। সত্য দর্শনের ক্ষমতা তাকে জীবনের পথে অনেকদূর এগিয়ে দিয়েছে।

শেলী সেনগুপ্তা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলাভাষা ও সাহিত্যে উচ্চতর ডিগ্রি নেন। স্বনির্মিত মানুষের যা কিছু অর্জন সবই তার নিজের চেষ্টায় অর্জিত। তখন কিছু সময়ের জন্য তার কাব্যচর্চায় ভাটা পড়ে। তবে কিছুদিনের মধ্যে তিনি আবার নিজের ভুবনে ফিরে যান। শুরু হয় নিরন্তর লেখালেখি, এ যেন নিজের সাথে প্রতিযোগিতা। তার ছোটোগল্পে রয়েছে দারুণ গতিশীলতা, চিত্রকল্পের সুন্দর বিন্যাস। একই সাথে তিনি শিশুসাহিত্যেও সাবলীল। উপন্যাস রচনায়ও তিনি জীবনঘনিষ্ঠ।

তার রচিত কবিতাগ্রন্থ- ১. হৃদয়ের অলিন্দ নিলয় ২. অবেলায় জলস্নান ৩. অনন্ত তুমি ৪. অনন্তসংগ অনিবার ৫. জলজোছনায় পথ চলা ৬. অনন্তে অবগাহন ৭. স্নায়ুতে অনন্তনিবাস ৮. রোদেজলে অনন্ত ৯. অখণ্ড অনন্ত সম্ভার ১০। সূর্যে দেখি মুখ ১১. ক্ষমায় দেখেছি তোমায় ১২. কৌমুদি ভোরে ঝরা শিশির ১৩. সূর্যের ঠোঁটে সকাল ১৪. সুখগুলো সুখী হতে চায় ১৫. সেলাই করা সুখ।

গল্পগ্রন্থ- ১. তবে গল্প নয় ২. শামুক জীবন ৩. জলকথা ও নৈঃশব্দ্যের মুখরতা ৪. অনুবাদহীন দীর্ঘশ্বাস। উপন্যাস- ১ মনোভূমি ২. বারোয়ারি জীবনে সুখ ৩. ৩০ ডেনটন এভিনিউ ৪. আধিয়া।

শিশু সাহিত্য- ১. অধীশ ও ঘাসফুলের গল্প ২. স্বপ্ন দেখে। প্রজাপতি ৩. মা যখন গল্প বলে ৪. বাবা যখন গল্প বলে ৫. জ্ঞানদাদুর যাদুকথা ৬. আমরা করবো জয় ৭. পাখির জন্য আকাশ ৮. আপনের চিড়িয়াখানা ৯. মায়ের চুমো বড়োই মিঠে ১০. কিশোর সমগ্র-১. ১১. যারা এনেছিলো বাংলাভাষা।

শেলী সেনগুপ্তার কাব্যচর্চায় যে ভাটা পড়েছিল। সে ভাটাকে এখন শক্তিতে পরিণত করে অমিত সাহসের ওপর ভর করে এগিয়ে যাবে প্রতিনিয়ত। কলমের মতোই তার জীবনও থাকুক স্বাচ্ছন্দ্য থাকুক।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers