সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ , ৮ মুহররম ১৪৪৬

বিদেশ

ডেনমার্কের বাজার থেকে সরিয়ে ফেলা হচ্ছে জনপ্রিয় কোরিয়ান নুডলস

নিউজজি ডেস্ক ১৩ জুন , ২০২৪, ১৪:১৮:২৩

69
  • ছবি-ইন্টারনেট

ঢাকা: দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় বেশ কয়েকটি মসলাদার ও ঝাল রামেন নুডলস বাজার থেকে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে ডেনমার্ক। অত্যধিক ঝাল ও মসলাদার হওয়ার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

ডেনিশ ভেটেরিনারি অ্যান্ড ফুড অ্যাডমিনিস্ট্রেশন গত মঙ্গলবার বলেছে, তারা সামিয়াং ইনস্ট্যান্ট রামেন-এর বুলডাক (৩ গুণ ও ২ গুণ  হট চিকেন) এবং হট চিকেন ডেনমার্কের বাজার থেকে সরিয়ে ফেলা হচ্ছে। কারণ এতে অতিরিক্ত মাত্রায় ক্যাপসাইসিন (ঝাল অনুভূতির জন্য মরিচের রাসায়নিক যৌগ) রয়েছে।

যা ভোক্তাদের জন্য তীব্র বিষক্রিয়ার ঝুঁকি তৈরি করে। এই সিদ্ধান্তের অর্থ হলো, এ ধরনের ইন্সট্যান্ট রামেন ডেনিশ দোকানে আর বিক্রি হবে না।

দেশটির খাদ্য নিয়ন্ত্রক বলেছে, যে ভোক্তারা পণ্যগুলো কিনেছিলেন, তাদের উচিত সেগুলো ফেলে দেওয়া বা যে দোকান থেকে কেনা হয়েছে সেখানে ফেরত দেয়া।

এজেন্সির রসায়ন ও খাদ্য গুণমান বিভাগের প্রধান হেনরিক ড্যামান্ড নিলসেন বলেছেন, ‘অতিরিক্ত ঝাল শিশুদের এবং বিশেষ করে দুর্বল প্রাপ্তবয়স্কদের জন্য ঝুঁকিপূর্ণ।

এর সম্ভাব্য উপসর্গগুলোর মধ্যে রয়েছে পেট জ্বালাপোড়া, অস্বস্তি, বমি বমি ভাব এবং উচ্চ রক্তচাপ।’ তিনি আরো বলেছেন, ‘অতএব আমাদের দাবি- দোকানগুলো থেকে পণ্যগুলো সরিয়ে ফেলা হোক।’

নিলসেন বলেন, ‘এই নুডলসের ক্যাপসাইসিনের মাত্রা মরিচের চিপসে পাওয়া ক্যাপসাইসিনের মাত্রার চেয়েও বেশি, যা জার্মানির শিশুদের মধ্যে বিষক্রিয়ার ঘটনা ঘটিয়েছিল।’ তিনি বলেন, ‘পিতামাতারা এ ধরনের নুডলসের সম্পর্কে সচেতন হবেন এবং এড়িয়ে চলবেন।’

ডেনমার্কের এমন সিদ্ধান্তে সোশ্যাল মিডিয়ায় আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে। আবার মসলাদার খাবারের প্রতি ডেনিশ জনগণের সহনশীলতার অভাব সম্পর্কে কটূক্তিও করেছে কেউ কেউ। তবে ডেনিশরা খাবারে কম মসলা ব্যবহার করে থাকে। ঐতিহ্যবাহী খাবারের মধ্যে রয়েছে পোচড কড, স্যান্ডউইচ এবং মিটবল, যা ফ্রিকাডেলার নামে পরিচিত। সামিয়াং ফুডসের সদর দপ্তর সিউলে।

তারা তাৎক্ষণিকভাবে এ ঘটনা নিয়ে কোনো ধরনের মন্তব্য করেনি। বর্তমানে দক্ষিণ কোরিয়ার নুডলসের রপ্তানি বৃদ্ধি পেয়েছে। বিদেশে কোরিয়ান নাটক এবং চলচ্চিত্রের প্রসার কোরিয়ার নুডলসের জনপ্রিয়তা বাড়িয়ে তুলেছে। সূত্র : আলজাজিরা

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন