মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১ , ১৬ মুহররম ১৪৪৬

বিদেশ

মিয়ানমারে দারিদ্র্য আরও গভীর হয়েছে: বিশ্ব ব্যাংক

নিউজজি ডেস্ক ১৩ জুন , ২০২৪, ১২:১১:০১

106
  • মিয়ানমারে দারিদ্র্য আরও গভীর হয়েছে: বিশ্ব ব্যাংক

ঢাকা: মিয়ানমারে দারিদ্র্য গত ছয় বছরের যে কোনো সময়ের তুলনায় আরও গভীর হয়েছে। ফলে গৃহযুদ্ধ কবলিত দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি চলতি অর্থবছরে মাত্র ১ শতাংশেই আটকে থাকবে বলে আভাস দিয়েছে বিশ্ব ব্যাংক।

বুধবার এক প্রতিবেদনে ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি বলেছে, ক্রমবর্ধমান সহিংসতা, কর্মী ঘাটতি ও অবমূল্যায়নের কারণে দেশটিতে ব্যবসা করা কঠিন হয়ে গেছে। করোনা অতিমারীর আগের চেয়ে দেশটিতে দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে ৭০ লাখ। ২০২৩-২৪ এ দারিদ্র্যের গভীরতা ও তীব্রতা আরও খারাপ হয়েছে। গত ছয় বছরের যে কোনো সময়ের তুলনায় দেশটিতে দারিদ্র্য আরও গেড়ে বসেছে। 

বিশ্বব্যাংক বলেছে, ২০২১ সালের সামরিক অভ্যুত্থানের পর থেকেই দক্ষিণপূর্ব এশিয়ার দেশ মিয়ানমারের অর্থনীতি টালমাটাল হওয়া শুরু হয়। সামরিক শাসনের বিরুদ্ধে তীব্র প্রতিরোধের মুখে মিয়ানমারের সামরিক জান্তা চলতি বছরের প্রথমদিকে তাদের ক্ষয় হওয়া সামরিক জনবল পূরণের জন্য নিয়োগ পরিকল্পনা ঘোষণা করে। এই ঘোষণার পর শহর থেকে বহু লোক গ্রামীণ এলাকায় চলে গেছে বা বিদেশি পাড়ি জমিয়েছে। ফলে শিল্পক্ষেত্রে শ্রমিকের অভাব দেখা দিচ্ছে।  

চলমান সহিংসতায় প্রতিবেশী চীন ও থাইল্যান্ডের সঙ্গে থাকা গুরুত্বপূর্ণ কিছু স্থল সীমান্তেরও নিয়ন্ত্রণ হারিয়েছে মিয়ানমারের জান্তা সরকার। ফলে স্থল বাণিজ্যও অনেকটা হ্রাস পেয়েছে। এর সাথে মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রার ঘাটতি যোগ হয়ে দেশটির দৃশ্যমান অর্থনীতি অত্যন্ত দুর্বল হয়ে উঠছে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন