বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ , ৮ শাওয়াল ১৪৪৫

বিদেশ

২০০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর ইইউয়ের নিষেধাজ্ঞা

নিউজজি ডেস্ক ২২ ফেব্রুয়ারি , ২০২৪, ০১:০০:২০

253
  • ২০০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর ইইউয়ের নিষেধাজ্ঞা

ঢাকা: রাশিয়াকে অস্ত্র সংগ্রহে সহায়তা এবং ইউক্রেইনের শিশুদের অপহরণে জড়িত প্রায় ২০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর ১৩ তম প্যাকেজ নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ অনুমোদন করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বুধবার (২১ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইইউয়ের বর্তমান প্রেসিডেন্ট বেলজিয়াম সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বলেছেন, ‘ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের কর্মকাঠামোর আওতায় ১৩ তম নিষেধাজ্ঞা প্যাকেজ অনুমোদনে ইইউ রাষ্ট্রদূতরা নীতিগতভাবে সম্মত হয়েছে।

ইইউ কূটনৈতিক সূত্রগুলো বলেছে, ইইউ দেশগুলোতে কাজ করা কিংবা ভ্রমণ নিষিদ্ধ হওয়া ১৯৩ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকায় যোগ হবে নতুন নিষেধাজ্ঞায় পড়া প্রতিষ্ঠান ও ব্যক্তিরা।

রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা বাহিনীর বিভিন্ন প্রতিষ্ঠান এবং ইউক্রেইনের শিশু অপহরণ কিংবা পাচারে জড়িতদের বিষয়টি নজরে রেখে নতুন নিষেধাজ্ঞার তালিকা তৈরি করা হয়েছে। এ তালিকায় আরও আছে উত্তর কোরিয়ার একটি ফার্ম এবং বেলারুশের একটি ফার্মও।

আগামী ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের দ্বিতীয় বর্ষপূর্তির আগে এই নিষেধাজ্ঞা প্যাকেজটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন করা হবে। এ ছাড়া, রাশিয়ার প্রায় ২ হাজার ব্যক্তি ও কোম্পানির ওপর এরই মধ্যে যেসব নিষেধাজ্ঞা বহাল আছে, সেগুলোও আরও ছয় মাসের জন্য নবায়ন করেছেন ইইউ রাষ্ট্রদূতরা।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন