বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ , ৮ শাওয়াল ১৪৪৫

বিদেশ

রাশিয়ার ওপর 'বড় নিষেধাজ্ঞার প্যাকেজ' আরোপ করবে যুক্তরাষ্ট্র

নিউজজি ডেস্ক ২১ ফেব্রুয়ারি , ২০২৪, ১৬:৫৯:৩৯

288
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: রহস্যজনকভাবে কারাগারে মৃত্যুবরণ করেছেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনি। জেল কর্তৃপক্ষের দেওয়া তথ্যানুযায়ী, গত শুক্রবার দেশটির সাইবেরিয়া অঞ্চলের 'পোলার উলফ' কারাগারে হাটাহাটি করার সময় হঠাৎ অজ্ঞান হয়ে পড়েছিলেন তিনি।  পরপরই নাভালনির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জেল কর্তৃপক্ষ। 

নাভালনির মৃত্যুতে ঘুরেফিরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দিকেই আঙুল তুলছে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা আন্তর্জাতিক সংস্থাগুলো। এমনকি এই ঘটনাকে ঘিরে রাশিয়ার ওপর বড় ধরণের নিষেধাজ্ঞা প্যাকেজ আরোপের পরিকল্পনাও করছে যুক্তরাষ্ট্র। 

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনির মৃত্যু এবং চলমান ইউক্রেন সংঘাতের জন্য দেশটির উপর উল্লেখযোগ্য নিষেধাজ্ঞা আরোপ করতে চলেছে যুক্তরাষ্ট্র।  যদিও এর আগেই ইউক্রেন যুদ্ধের ২য় বার্ষিকী উপলক্ষে একটি নিষেধাজ্ঞা প্যাকেজ পরিকল্পনা করা হচ্ছিল বলে জানিয়েছেন একজন জৈষ্ঠ্য মার্কিন কর্মকর্তা।  রয়টার্স। 

এ বিষয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের বরাত দিয়ে পলিটিকো জানিয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা এবং শিল্প ঘাঁটি, অর্থনীতির রাজস্বের উৎসসহ অন্যান্য জিনিসের উপর এবারের নিষেধাজ্ঞাগুলো আরোপ করা হবে। 

যুক্তরাষ্ট্রের ট্রেজারির আন্ডার সেক্রেটারি ফর টেররিজম অ্যান্ড ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ব্রায়ান নাভালনির মৃত্যুর কারনে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ নিয়ে আলোচনা করছেন বলে দুটি সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন।

এর আগে ইউক্রেনে ২০২২ সালে রাশিয়ার আক্রমণ শুরুর পর যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট পুতিনসহ অন্যান্য কর্মকর্তা, রাশিয়ার বিভিন্ন ব্যাঙ্ক সহ অন্যান্য প্রতিষ্ঠানের উপর বিস্তৃত নিষেধাজ্ঞা আরোপ করেছিল। 

ইউরোপীয় ইউনিয়ও (ইইউ) রাশিয়ার উপর আরও কঠিন নিষেধাজ্ঞা জারির প্রস্তুতি শুরু হয়েছে বলে জানিয়েছে।  বলেছে, অ্যালেক্সি নাভালনির মৃত্যুর জন্য রাশিয়া দায়ী। 

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন