সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০ , ১৬ শাবান ১৪৪৫

বিদেশ

এশিয়ায় সর্বোচ্চ পতনের মুখে পাকিস্তানের রুপি

নিউজজি ডেস্ক ২৯ নভেম্বর , ২০২৩, ১৬:১২:১৭

48
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: এশিয়ায় মুদ্রা মানে সর্বোচ্চ পতন হয়েছে পাকিস্তানি রুপির। ব্লুমবার্গে মঙ্গলবার (২৮ নভেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে এমনটা দাবি করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, অর্থনৈতিক সংকট ও বড় কোনো বিদেশি নিয়োগ না থাকায় ২০২৩ সালে মুখ থুবড়ে পড়েছে দেশটির মুদ্রা।

অর্থপাচারের বিরুদ্ধে সরকারের অভিযানেরও পরও খুব একটা উন্নতি হয়নি। ডলারের বিপরীতে ২০ শতাংশ পড়ে গেছে পাকিস্তানি রুপির মান। বিশ্লেষকরা বলছেন, এমন অবস্থা আরও কিছুদিন চলবে।

অর্থনৈতিক বিশ্লেষণ সংক্রান্ত সেবাদাতা প্রতিষ্ঠান বিএমআই এর হিসেব অনুযায়ী, ২০২৪ সালের মধ্যে ডলারপ্রতি পাকিস্তানি রুপির দাম হতে পারে ৩৫০। আর টপলাইন সিকিউরিটি জানায়, এটি ৩২৪ এ নেমে যেতে পারে। সর্বশেষ মঙ্গলবার (২৮ নভেম্বর) পর্যন্ত এক মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির দাম ২৮৫.৫২।

রেকর্ড মুদ্রা স্ফীতি, বাণিজ্যঘাটতির কথা উল্লেখ করে বিএমআই এর বৈশ্বিক অর্থনীতিবিদ জন আশারবোর্ন বলেন, মনে হচ্ছে রুপির মান আরও নিচের দিকে যাবে।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে বলা হয়, উচ্চ ঋণ, অর্থায়নের বড় ঘাটনি ও রেমিট্যান্স কমে যাওয়ার কারণে পাকিস্তানে অর্থনৈতিক সংকট দেখা গিয়েছে। গত বছর দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে ছিল পাকিস্তান। এখন পর্যন্ত এই সংকট কাটিয়ে ওঠার কোনো ইতিবাচক আভাস মেলেনি।

নিউজজি/এস দত্ত/নাসি 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন