সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০ , ১৬ শাবান ১৪৪৫

বিদেশ

জাপানের সাগরে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত

নিউজজি ডেস্ক ২৯ নভেম্বর , ২০২৩, ১৫:৫৫:২৯

72
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: জাপানের সাগরে ৮জন আরোহীসহ একটি মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। স্থানীয় জেলেরা জানিয়েছে, আজ বুধবার পশ্চিম জাপানের সাগরে এই দুর্ঘটনা ঘট। তারা আরো জানিয়েছে, বিমান বিধ্বস্ত হওয়ার পর তিনজনকে পাওয়া গেলেও, তাদের শারীরিক অবস্থা সম্পর্কে কিছু জানা যায়নি।

উপকূলরক্ষীরা জানিয়েছে, জাপানের ইয়াকুশিমা দ্বীপে ‘টিল্ট-রোটার ভি-২২ অসপ্র’ বিমানটি যে এলাকায় বিধ্বস্ত হয়েছিল, সেখানে তারা টহল নৌকা এবং বিমান পাঠিয়েছে।

স্থানীয় মৎস্য সমবায়ের একজন প্রতিনিধি জানান, ওই এলাকায় মাছ ধরার নৌকাগুলো পানিতে তিনজনকে দেখতে পেয়েছিলেন।

জাপানের প্রশাসনিক অঞ্চলের সরকারের একজন মুখপাত্র বলেছেন, দ্বীপের বিমানবন্দরের কাছে দুর্ঘটনাটি ঘটেছে। সেখানে বুধবার বিকেলেও আরেকটি অসপ্রে সফলভাবে অবতরণ করেছিল। এই অঞ্চলে মার্কিন বাহিনী এখনো তথ্য সংগ্রহ করছে বলে একজন মুখপাত্র বলেছেন।

স্থানীয় সময় বিকেল ৩টার আগে দুর্ঘটনাটি ঘটে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, বিমানটির বাম ইঞ্জিনে নামার সময় আগুন ধরে যায়।

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো বলেন, দুপুর ২টা ৪০ মিনিটে রাডার থেকে উধাও হয়ে যায় বিমানটি। বিমানটি হেলিকপ্টার এবং ফিক্সড-উইং উভয়ভাবেই উড়তে পারে।

বিমানটি মার্কিন মেরিন, মার্কিন নৌবাহিনী এবং জাপানের স্ব-প্রতিরক্ষা বাহিনী পরিচালনা করে। জাপানে অসপ্রের মোতায়েন বিতর্কের জন্ম দিয়েছে। সমালোচকদের মতে, বিমানটির দুর্ঘটনায় পড়ার প্রবণতা বেশি, তবে মার্কিন সামরিক বাহিনী এবং জাপান বলছে নিরাপদ। গত আগস্টেও একটি মার্কিন অসপ্রে বিমান সামরিক অনুশীলনের সময় উত্তর অস্ট্রেলিয়ার উপকূলে বিধ্বস্ত হয়, এতে তিন মার্কিন মেরিন নিহত হন।

সূত্র : রয়টার্স

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন