শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ , ১১ শাওয়াল ১৪৪৫

বিদেশ

আবারও বাখমুতে অভিযান শুরু করেছে রাশিয়া

নিউজজি ডেস্ক ৩০ মার্চ , ২০২৩, ১৮:১২:৪৪

92
  • আবারও বাখমুতে অভিযান শুরু করেছে রাশিয়া

ঢাকা: ইউক্রেনের দনবাস অঞ্চলের বাখমুত শহর দখলে আবারও অভিযান শুরু করেছে রাশিয়া। বাখমুতের সম্মুখভাগে রাশিয়া কিছুটা সাফল্য পেলেও শহরটির নিয়ন্ত্রণ এখনও কিয়েভের দখলে রয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। এদিকে, ইউক্রেনে হামালা চালানোর কারণে রাশিয়ার বিচারে বিশেষ আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনে সাহায্য করতে চায় যুক্তরাষ্ট্র। 

দনবাস অঞ্চলের বাখমুত শহর ঘিরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দীর্ঘস্থায়ী যুদ্ধ চলছে। ইউক্রেন সেনাদের তীব্র প্রতিরোধের কারণে প্রায় ১০ মাস চেষ্টা করেও বাখমুত শহর দখল করতে পারেনি রাশিয়া। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এটাই সবচেয়ে বেশি সময় ধরে চলা লড়াই। এ লড়াইয়ে মানব সম্পদ, সেনাসহ সব দিক দিয়েই উভয় পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

স¤প্রতি শহরটিতে হামলা শিথিল করলেও, গত বুধবার থেকে ফের বাখমুতে জোরালো অভিযান শুরু করেছে রুশ বাহিনী। ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, বাখমুতের সম্মুখভাগে কিছু সাফল্য রাশিয়া  পেলেও, ইউক্রেন সেনারা শহরটির নিয়ন্ত্রণ এখনো নিজেদের হাতে রেখেছে। 

এদিকে, ইউক্রেনে পূর্ণ মাত্রায় হামলা চালিয়ে যাওয়ার ইঙ্গিত দিচ্ছে মস্কো। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, দীর্ঘমেয়াদে চলবে রাশিয়া ইউক্রেনের এই যুদ্ধ। এক্ষেত্রে ভ­াদিমির পুতিনের ওপর আস্থা এবং তার জনগণের মধ্যে দৃঢ়তা, আত্মবিশ্বাস ও একতা থাকা প্রয়োজন।

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলার অপরাধে বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে মিত্রদের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র। এরআগে, ইউরোপীয় ইউনিয়ন ইইউ এই বিশেষ ট্রাইব্যুনালের প্রতি সমর্থন জানিয়েছিলো। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন