শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ , ১১ শাওয়াল ১৪৪৫

বিদেশ

বিশ্বে বেড়েছে পরমাণু অস্ত্রের সংখ্যা

নিউজজি ডেস্ক ৩০ মার্চ , ২০২৩, ১২:৩২:৩১

88
  • বিশ্বে বেড়েছে পরমাণু অস্ত্রের সংখ্যা

ঢাকা: বিশ্বে অপারেশনাল পরমাণু অস্ত্রের সংখ্যা বেড়েছে। মূলত রাশিয়া ও চীনের কারণে এ অস্ত্রের সংখ্যা বেড়েছে। বুধবার (২৯ মার্চ) প্রকাশিত একটি নতুন প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

বেসরকারি সংস্থা নরওয়েজিয়ান পিপলস এইড প্রকাশিত পরমাণু অস্ত্র নিষিদ্ধ পর্যবেক্ষণ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, ৯টি পারমাণবিক শক্তিধর দেশের কাছে ২০২৩ সালে ব্যবহার করা যাবে এমন ৯ হজাার ৫৭৬টি পারমাণবিক বোমা রয়েছে। এর আগের বছর এ সংখ্যা ছিল ৯ হাজার ৪৪০।

প্রতিবেদনে বলা হয়েছে, এ অস্ত্রগুলোর‘সম্মিলিত ধ্বংসাত্মক শক্তি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিরোশিমায় আঘাত হানা এক লাখ ৩৫ হাজার আণবিক বোমার সমান।

ইউক্রেনে আক্রমণ এবং পূর্ব ইউরোপীয় দেশটিতে পশ্চিমা সামরিক সহায়তার বিরুদ্ধে মস্কো বারবার পারমাণবিক হামলার হুমকি দেওয়ায় এ পরিসংখ্যান প্রকাশিত হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত শনিবার বলেছেন, তিনি ইউরোপীয় ইউনিয়নের দোরগোড়ায় থাকা দেশ বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করার ব্যাপারে মিনস্কের সাথে সম্মত হয়েছেন।

রাশিয়ার কাছে এ মুহূর্তে ব্যবহার করা সম্ভব এমন পাঁচ হাজার ৮৮৯টি পারমাণবিক বোমা রয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু বোমা রাশিয়ার কাছেই রয়েছে। রাশিয়া ছাড়াও চীন, ভারত, উত্তর কোরিয়া এবং পাকিস্তানের কাছে কার্যক্ষম পারমাণবিক বোমা রয়েছে।

পারমাণবিক অস্ত্র নিষিদ্ধ পর্যবেক্ষকের সম্পাদক গ্রেথ লাউগলো অস্টার্ন এক বিবৃতিতে বলেছেন, এই বৃদ্ধি উদ্বেগজনক, ২০১৭ সাল থেকে বৃদ্ধির এ প্রবণতা অব্যাহত রয়েছে।

তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, নতুন ওয়ারহেড বাড়ানোর প্রবণতা বন্ধ না হলে, শিগগিরই বিশ্বের মোট পারমাণবিক অস্ত্রের সংখ্যাও শীতল যুদ্ধের পর প্রথমবারের মতো আবারও বৃদ্ধি পাবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন