শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

বিদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে ট্রাম্পের সময় লাগবে ২৪ ঘণ্টা

নিউজজি ডেস্ক ২৯ জানুয়ারি , ২০২৩, ০০:০৮:৫৬

6K
  • রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে ট্রাম্পের সময় লাগবে ২৪ ঘণ্টা

ঢাকা:  মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি যদি মার্কিন প্রেসিডেন্ট থাকতেন তাহলে কখনই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাধত না। তবে এখনো যদি তিনি প্রেসিডেন্ট হন, তাহলে ২৪ ঘণ্টার মধ্যেই এ ভয়াবহ ও দ্রুত বাড়তে থাকা যুদ্ধ থামিয়ে দিতে পারবেন। 

সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে গত বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় এ দাবি করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, ‘আমি যদি প্রেসিডেন্ট থাকতাম, তাহলে রাশিয়া–ইউক্রেন যুদ্ধ কখনই বাধতে দিতাম না। আর এখনো যদি আমি প্রেসিডেন্ট হই, ২৪ ঘণ্টার মধ্যেই এই ভয়াবহ ও দ্রুত বাড়তে থাকা যুদ্ধ থামিয়ে দিতে পারি। কত করুণভাবেই না মানুষের জীবন নষ্ট হচ্ছে!’

এদিকে গতকাল শুক্রবার (২৭ জানুয়ারি) অন্য একটি ভিডিও বার্তা প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। রাশিয়ার পারমাণবিক হামলার হুমকির দিকে ইঙ্গিত করে ওই ভিডিওতে তিনি বলেন, বিদেশি শক্তিগুলো এখন খোলাখুলিভাবে পারমাণবিক হামলা শব্দটি মুখে আনছে। এর অর্থ হলো যুক্তরাষ্ট্রের নেতৃত্বকে (প্রেসিডেন্ট জো বাইডেন) তারা কোনো সম্মান দিচ্ছে না। এই শব্দ ব্যবহার করার অনুমতি তাদের কারও দেওয়া হয়নি। আর তিনি যখন প্রেসিডেন্ট ছিলেন তখন কেউ পারমাণবিক হামলার কথা তোলেনি।

ভবিষ্যতে বিশ্বযুদ্ধ বাধলে তার পরিণতি কী হতে পারে, এমন ভবিষ্যদ্বাণী করে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘অন্য যে কোনো যুদ্ধের চেয়ে তৃতীয় বিশ্বযুদ্ধ বিপর্যয়কর হবে। এ যুদ্ধ শুরু হওয়ার পর মনে হবে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ খুবই ছোট ছিল। এমন যুদ্ধ যেন কখনো না বাধে তা নিশ্চিত করার সবচেয়ে ভালো উপায় হলো- এমন প্রযুক্তি ও শক্তি নিয়ে প্রস্তুত থাকা, যার কোনো মোকাবিলা কেউ করতে পারবে না।’

এ সময় শত্রুর হামলা থেকে যুক্তরাষ্ট্রের সুরক্ষার বিষয়ে ট্রাম্প বলেন, তিনি যখন রাষ্ট্রপ্রধান হবেন তখন ইসরাইলের ‘আয়রন ডোমের’ মতো পরবর্তী প্রজন্মের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলবেন। যুক্তরাষ্ট্রের মানুষকে রক্ষা করতে অবশ্যই এমন একটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হাতে রাখতে হবে- যেটি হবে ‘অভেদ্য’। 

নিউজজি/ এএন

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন