সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

বিদেশ

নরেন্দ্র মোদির ওপর তথ্যচিত্র নিয়ে উত্তপ্ত ভারত

নিউজজি ডেস্ক ২৮ জানুয়ারি , ২০২৩, ১৬:১৭:১০

77
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র প্রদর্শনী ঘিরে আবারও উত্তাপ। দিল্লি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। শুক্রবার (২৭ জানুয়ারি) তথ্যচিত্রটি দেখানোর উদ্যোগ নিলে, বিশ্ববিদ্যালয়ে অভিযান চালিয়ে ২৪ শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

ভারতে লঙ্কা কাণ্ড বাধিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে নির্মিত বিবিসির তথ্যচিত্র ‘ইন্ডিয়া: দা মোদি কোয়েশ্চেন’। ২০০২ সালের গুজরাট দাঙ্গা নিয়ে নির্মিত হয়েছে তথ্যচিত্রটি। দুই পর্বের এই সিরিজকে মনগড়া এবং ঔপনিবেশিক মানসিকতার বহিঃপ্রকাশ আখ্যা দিয়ে এর প্রচার বন্ধ করে দেয় মোদি সরকার।

তথ্যচিত্রের লিঙ্ক সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তুলে নিতে টুইটার ও ইউটিউবকেও নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই পদক্ষেপকে সেন্সরশিপ আখ্যা দিয়েছে মোদির বিরোধী শিবির।

সরকারের পক্ষ থেকে তথ্যচিত্র প্রকাশ আটকে দিলেও এর তাপ ছড়িয়েছে দেশজুড়ে। মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্রটি প্রদর্শনীর উদ্যোগ নিয়েছে ভারতের বিভিন্ন রাজ্যের নামকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়।

এই তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করে রণক্ষেত্রে পরিণত হয়েছে দিল্লি, জেএনইউ, জামিয়া মিলিয়া ইসলামিসহ ভারতের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। শুক্রবার (২৭ জানুয়ারি) তথ্যচিত্রের প্রদর্শন শুরু হওয়ার পরে বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে দিল্লি পুলিশ হামলা চালায় বলে অভিযোগ।

কলকাতার দুই নামী শিক্ষা প্রতিষ্ঠানেও এই তথ্যচিত্রের প্রদর্শন করা হয়। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) যাদবপুর বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনী ঘিরে কোনো বিশৃঙ্খলা না হলেও শুক্রবার (২৭ জানুয়ারি) প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনী ঘিরে উত্তেজনা ছড়ায়। আকস্মিকভাবে চলে যায় বিদ্যুৎ সংযোগ। কর্তৃপক্ষের আপত্তি সত্ত্বেও ‘বিতর্কিত’ এই তথ্যচিত্র দেখানোর সিদ্ধান্ত নেয় মুম্বাইয়ের ‘টাটা ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সেস’ টিআইএসএস।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন