রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯ , ৭ রজব ১৪৪৪

বিদেশ

রাশিয়ার তেলের দাম যত ডলারে বেঁধে দিলো জি-৭

নিউজজি ডেস্ক ৩ ডিসেম্বর , ২০২২, ১৫:২০:৫০

47
  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: জি-৭ জোট ও অস্ট্রেলিয়া গতকাল শুক্রবার জানিয়েছে, তারা সমুদ্রপথে রপ্তানি করা রাশিয়ার অপরিশোধিত তেলের মূল্য ৬০ ডলারে বেঁধে দিতে সম্মত হয়েছে। ইউক্রেন যুদ্ধের অর্থের যোগান বাধাগ্রস্ত করার প্রচেষ্টার অংশ হিসেবে জি-৭ ও ইউরোপীয় ইউনিয়ন এই পদক্ষেপ নিলো। এ দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের অবকাঠামোর ওপর আরও হামলা ‘অনিবার্য’ ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, তেলের দামের এ সীমা আগামী সোমবার থেকে রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের ওপর ইইউ’র নিষেধাজ্ঞার সঙ্গে কার্যকর হবে। এর আগে বিশ্বের ধনী দেশগুলোর সংগঠন জি-৭ গ্রুপ এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে রাজনৈতিক পর্যায়ে এ ব্যাপারে আলোচনা করা হয়। 

এমন নিষেধাজ্ঞার ফলে ইইউ’তে ট্যাঙ্কার জাহাজোর মাধ্যমে রাশিয়ার অপরিশোধিত তেলের চালান ঠেকাবে। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো রাশিয়ার জ্বালানি তেলের দুই-তৃতীয়াংশ আমদানি করে থাকে। এতে রাশিয়া মোটামুটিভাবে কয়েক বিলিয়ন ইউরো থেকে বঞ্চিত হবে।

জি-৭ গ্রুপের এক বিবৃতিতে বলা হয়, জি-৭ ও অস্ট্রেলিয়া ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সামঞ্জস্য রেখে সমুদ্রজাত রাশিয়ার অপরিশোধিত তেলের দামের সীমা সর্বোচ্চ ৬০ ডলার নির্ধারণের ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন