শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ , ১১ শাওয়াল ১৪৪৫

বিদেশ

স্কুল থেকে ঝরে পড়া আদানি যেভাবে এশিয়ার শীর্ষ ধনী

নিউজজি ডেস্ক ৩ ডিসেম্বর , ২০২২, ১৩:০৩:০০

91
  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি নতুন করে আবার আলোচনায় এসেছেন। ভারতের বেসরকারি টেলিভিশন নিউজ চ্যানেল এনডিটিভি কিনে তিনি আলোচনার জন্ম দেন। 

এশিয়ার এ শীর্ষ ধনীর এ পর্যায়ে উঠে আসা মোটেও সহজ ছিল না। মাত্র ১৬ বছর বয়সে স্কুলের লেখাপড়া থেকে ছিটকে পড়েন তিনি। মধ্যবিত্ত ঘরের সন্তান হয়েও স্কুল থেকে ঝরে পড়েছিলেন। ছিল অর্থকষ্টও। এই সংকট কাটাতে ব্যবসার নেশা পেয়ে বসে তার। একদিন সেই স্কুল থেকে ঝরে পড়া শিশুটি এখন ভারত তথা এশিয়ার শীর্ষ শীর্ষ ধনীদের একজন। এবং তিনি আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জীবনের শুরুতে তিনি ব্যবসায়ের জন্য মুম্বাইয়ে গিয়ে হীরার ব্যবসা শুরু করেন। কিন্তু এতে সুবিধা করতে না পেরে গুজরাটে ফিরে আসেন। এখানে তার ভাইয়ের একটি প্যাকেজিং কারখানায় কাজ শুরু করেন।

আদানির পরিবারের আয়ের উৎস ছিল কাপড়ের ব্যবসা। এজন্য ১৯৯৮ সালে তিনি নানা পণ্যের ব্যবসার উদ্দেশ্যে একটি ফার্ম চালু করেন। এরপর তাকে আর পেছনে তাকাতে হয়নি। পরবর্তী ২৪ বছর জ্বালানি ব্যবসা পেরিয়ে দেশটির বন্দর, খনি, রেলপথ, অবকাঠামো, বিদ্যুৎ এবং রিয়েল এস্টেট ব্যবসায় তিনি অভূতপূর্ব সাফল্য পেয়েছেন। এখন তাকে ভারতের নতুন প্রজন্মের ধনকুবের হিসেবে বিবেচনা করা হয়।

২০০৮ সালের ২৬ নভেম্বর রাতে ভারতের শীর্ষ ১০তম ধনকুবের গৌতম আদানি বিলাসবহুল তাজমহল হোটেলে রাতের খাবার খেতে গিয়েছিলেন। কিন্তু সেদিন রাতে তাদের উপর নেমে এলো কালো অমাবস্যা। ১০ বন্দুকধারী ওই হোটেলে ঢুকে এলোপাতারি গুলি ও গ্রেনেড ছুড়তে থাকে। বন্দুকধারীরা সবাই পাকিস্তানের নাগরিক ছিলেন। ওই ঘটনায় ১৬৬ জনের মৃত্যু হয়েছিল। কিন্তু ভাগ্যক্রমে বেঁচে ফিরেন তারা। 

১৯৯৮ সালের জানুয়ারিতে আহমেদাবাদে বন্দুক ঠেকিয়ে আদানি ও তার সহযোগীকে মুক্তিপণের জন্য অপহরণ করা হয়েছিল।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন