বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩, ১৬ অগ্রহায়ণ ১৪৩০ , ১৭ জুমাদিউল আউয়াল ১৪৪৫

বিদেশ

কংগ্রেস সভাপতি পদে মনোনয়ন তুললেন বনসল

নিউজজি ডেস্ক ২৭ সেপ্টেম্বর , ২০২২, ১৫:৫২:৫৯

98
  • ইন্টারনেট থেকে

ঢাকা: তার নাম কোনোরকম জল্পনাতেই ছিল না। না রাজস্থানে গেহলট পন্থিদের বিদ্রোহের আগে, না গেহলট পন্থিদের বিদ্রোহের পরে। কিন্তু সবাইকে একপ্রকার চমকে দিয়ে এবার কংগ্রেস সভাপতি পদের জন্য মনোনয়ন তুললেন বর্ষীয়ান নেতা পবন বনসল। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) কংগ্রেসের নির্বাচনের দায়িত্বে থাকা মধুসূদন মিস্ত্রি জানিয়েছেন, এখনও পর্যন্ত মোট দুজন কংগ্রেসের সভাপতি পদে মনোনয়ন তুলেছেন। একজন শশী থারুর, অপরজন পবন বনসল। অশোক গেহলট মনোনয়ন তুলবেন কিনা, সে বিষয়ে তার কাছে কোনো তথ্য নেই বলেই দাবি করেছেন মধুসূদন।

সূত্রের খবর, বনসল দুটি মনোনয়ন পত্র তুলেছেন। মূলত চণ্ডীগড়ে রাজনীতি করা বনসল গান্ধী পরিবারের ঘনিষ্ঠ হিসাবেই পরিচিত। এই মুহূর্তে কংগ্রেসের কোষাধ্যক্ষের মতো গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তিনি। কংগ্রেস সভাপতি নির্বাচনের আগে যে কয়েকজনের নাম শোনা যাচ্ছিল, তাদের মধ্যে ছিলেন না বনসল। আবার বিক্ষুব্ধ গোষ্ঠীর সঙ্গেও কোনোরকম যোগাযোগ নেই তার। তাহলে হঠাৎ বনসল কেন মনোনয়ন তুললেন? কার সমর্থনে লড়তে চাইছেন তিনি? নাকি গেহলটের মতি-গতি ভালো না রেখে বনসলকে বিকল্প হিসাবে ভাসিয়ে দিচ্ছে গান্ধী পরিবারই? সবটাই ধোঁয়াশা।

আসলে রোববারের (২৫ সেপ্টেম্বর) পর কংগ্রেস সভাপতি নির্বাচন নিয়ে ক্রমশ জটিলতা বাড়ছে। একটা সময় যে অশোক গেহলটের নির্বাচন একেবারে পাকা বলে মনে হচ্ছিল, সম্ভবত তাকেই আর একমাত্র বিকল্প হিসাবে ভাবছেন না কংগ্রেসের গান্ধী পরিবার পন্থিরা। প্রথমে তার অনুগামীদের বিদ্রোহ। তারপর তাদেরই আবার একের পর এক শর্ত আরোপ করে হাইকমান্ডকে কার্যত চ্যালেঞ্জ করা। সবশেষে বিদায়ী অন্তর্বর্তীকালীন দলনেত্রী সোনিয়া গান্ধীর নির্দেশে দুই পর্যবেক্ষক মল্লিকার্জুন খাড়গে ও অজয় মাকেনের ডাক উপেক্ষা করে বৈঠকে না যাওয়া। গেহলট ও গেহলট-সঙ্গীদের ধারাবাহিক কাজ ও পদক্ষেপে ‘বৃদ্ধ রাজপুত’-এর উপর ক্ষুব্ধ হাইকমান্ড। যা পরিস্থিতি, তাতে হাইকমান্ডের প্রাথমিক পছন্দের প্রার্থী হলেও আদৌ তিনি সভাপতি নির্বাচিত হতে পারেন কি না, তা নিয়েই গুঞ্জন শুরু হয়ে গিয়েছে কংগ্রেসের অন্দরে।

শোনা যাচ্ছে হাই কম্যান্ড নাকি গেহলটের বিকল্প কাউকে খোঁজা শুরু করেছে। এরই মধ্যে বনসলের মনোনয়ন দেয়াটা বেশ তাৎপর্যপূর্ণ। শোনা যাচ্ছে, কংগ্রেস সভাপতি নির্বাচন শুধু গেহলট বনাম থারুর হবে, এমনটা ভাবা ভুল। আরও একাধিক প্রার্থী লড়াইয়ে নামতে পারেন। শেষে গান্ধী পরিবারের বদান্যতা কাদের সঙ্গে থাকে, সেটাই দেখার।

নিউজজি/এসজেড/নাসি 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন