রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ৯ আশ্বিন ১৪২৯ , ২৮ সফর ১৪৪৪

বিদেশ

মাহিন্দা রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

নিউজজি ডেস্ক ১১ আগস্ট , ২০২২, ১৪:৩০:২৫

94
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। বুধবার সুপ্রিম কোর্টের এক রায়ে জানানো হয়েছে যে, মাহিন্দা রাজাপাকসে এবং বাসিল রাজাপাকসে আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশত্যাগ করে অন্য কোথাও যেতে পারবেন না।

এর আগে গত ১১ আগস্ট সুপ্রিম কোর্ট অন্তর্বর্তী এক আদেশে এই দুজনের ওপর ১১ আগস্ট পর্যন্ত দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। সে সময় জানানো হয় যে, আদালতের আদেশ ছাড়া তারা দেশ ছেড়ে অন্য কোথাও যেতে পারবেন না।

কলম্বো গ্যাজেটের এক প্রতিবেদনে জানানো হয়েছে, মাহিন্দা রাজাপাকসে, বাসিল রাজাপাকসে এবং শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের প্রাক্তন গভর্নর অজিথ নিভার্ড ক্যাবরালের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা চেয়ে সুপ্রিম কোর্টে একটি প্রস্তাব দায়ের করা হয়েছিল।

শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কটের জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে তদন্তের দাবি জানিয়েই মূলত সুপ্রিম কোর্টে এই প্রস্তাব দায়ের করা হয়।

এদিকে দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর ছেড়ে এবার থাইল্যান্ডে যাচ্ছেন বলে খবর পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটিতেও সাময়িক আশ্রয় চাইতে পারেন তিনি। দুটি সূত্রের বরাত দিয়ে কলম্বো গেজেট জানিয়েছে, বৃহস্পতিবার (১১ আগস্ট) থাইল্যান্ডে পৌঁছাতে পারেন গোতাবায়া।

গত ১৪ জুলাই ৭৩ বছর বয়সী গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ থেকে সৌদি আরবের একটি ফ্লাইটে চাঙ্গি বিমানবন্দরে নামার পর তাকে ১৪ দিনের ভিজিট পাস দেওয়া হয়। পরবর্তীতে এর মেয়াদ আরও দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিন বাড়ানো হয়।

সরকারবিরোধী তুমুল বিক্ষোভের মুখে গত ১৩ জুলাই শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে যান গোতাবায়া। এরপর সিঙ্গাপুরে গিয়ে পদত্যাগপত্র পাঠান তিনি। গোতাবায়ার সিঙ্গাপুরে প্রবেশের পর দেশটির অভিবাসন কর্তৃপক্ষ জানায়, তিনি ব্যক্তিগত সফরে গেছেন।

তবে তার থাইল্যান্ডে যাওয়ার বিষয়ে শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় এখনো কিছু জানায়নি। এদিকে, বিষয়টি নিয়ে রয়টার্সের কাছে কোনো মন্তব্য করতে রাজি হননি থাই সরকারের মুখপাত্র রাতচাদা থানাদিরেক।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন