মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯ , ২৮ জিলকদ ১৪৪৩

বিদেশ

ফের সচল সানা বিমানবন্দর

নিউজজি ডেস্ক ১৭ মে , ২০২২, ১৮:০৮:২৮

99
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ইয়েমেনের রাজধানী সানার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানের একটি বেসামরিক ফ্লাইট যাত্রী নিয়ে জর্দানে গেছে। ইয়েমেনে সৌদি আরবের সামরিক আগ্রাসন শুরুর পর এই প্রথম সানা বিমানবন্দর থেকে এ ধরনের ফ্লাইট উড়লো।

সানা বিমানবন্দর থেকে বিমানের ফ্লাইট ওড়ার মধ্যদিয়ে এই‌ আশা জোরালো হচ্ছে যে, রমজানের মাসের শুরুর দিকে জাতিসংঘের মধ্যস্থতায় যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে তা দীর্ঘস্থায়ী হবে এবং এর ফলে ইয়েমেনের জনগণের জীবনমানে উন্নতি আসবে।

সোমবার সকাল ৯টার পরপরই সানা বিমানবন্দর থেকে ইয়েমেন এয়ারলাইন্সের একটি বিমান ১২৬ জন যাত্রী নিয়ে জর্দানের রাজধানী আম্মানের উদ্দেশ্যে রওয়ানা দেয়। যাত্রীদের মধ্যে বহুদিন বিদেশে উন্নত চিকিৎসার নেয়ার জন্য অপেক্ষায় থাকা বেশ কয়েকজন গুরুতর রোগী রয়েছেন।

লুতফিয়া নামে এক রোগী বলেন, “সানা বিমাবন্দর উন্মুক্ত হওয়ায় খুবই খুশি। আজ একটি উৎসবের দিন। আশা করি, সানা বিমানবন্দর খোলাই থাকবে।”

ইসমাইল আল-ওয়াজান নামে আরেক যাত্রী জানান, বিদেশে চিকিৎসা নেয়ার ক্ষেত্রে বিমানের এই ফ্লাইটের জন্য তিনি তিন বছর ধরে অপেক্ষা করেছেন। তার বাবার অবস্থা ভালো নয় কিন্তু স্থল পথে তাকে এডেন শহরে নেয়া সম্ভব হয় নি। শেষ পর্যন্ত সেই অপেক্ষার অবসান হলো এবং সানা বিমানবন্দর উন্মুক্ত হলো। এজন্য তিনি আল্লাহর শুকরিয়া আদায় করেন।

সানা থেকে উড্ডয়নের তিন ঘণ্টা পর বিমানটি আম্মানে অবতরণ করে। ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত হ্যান্স গ্রুন্ডবার্গ সোমবারের এ ফ্লাইটকে গুরুত্বপূর্ণ ও দীর্ঘ প্রতিক্ষীত পদক্ষেপ বলে উল্লেখ করেন।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন