মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯ , ২৮ জিলকদ ১৪৪৩

বিদেশ

লেবাননের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাল হিজবুল্লাহ

নিউজজি ডেস্ক ১৭ মে , ২০২২, ১৬:২১:১৭

79
  • ইন্টারনেট থেকে

ঢাকা: লেবাননের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে ইরান সমর্থিত সংগঠন হিজবুল্লাহ। দেশটিতে সাধারণ নির্বাচনের ফল প্রকাশ হওয়ার পর এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

মঙ্গলবার লেবাননের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত নির্বাচনের ফল অনুসারে, শিয়াপন্থী হিজবুল্লাহ দলের মিত্র রাজনৈতিক সংগঠনগুলো দেশটিতে অনেকগুলো আসন হারিয়েছ। ইরানপন্থী সংগঠনটির মিত্র দল ‘দ্যা ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্ট’ এখন আর দেশটির পার্লামেন্টের সবচেয়ে বড় খ্রিষ্টান দল নয়। রোববারের নির্বাচনে তারা ১৮টি আসন জিতেছেন। অপরদিকে তাদের বিরোধী পক্ষ লেবানিজ ফোর্সেস পেয়েছে ২০টি আসন। এ সংগঠনটি যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের সমর্থনপুষ্ট।

হিজবুল্লাহর অন্য গুরুত্বপূর্ণ মিত্রদের মধ্যে আলে আঞ্চলে দ্রুজ নেতা তালাল আর্সলানি ও ত্রিপলিতে সুন্নি নেতা ফয়সাল কারামে নির্বাচনে হেরে গেছেন। তাদের নির্বাচনী আসনগুলোতে বর্তমান সরকার ও প্রতিষ্ঠানবিরোধী নেতারা জয়ী হয়েছেন। হিজবুল্লাহর ঘাঁটি হিসেবে পরিচিত দক্ষিণ লেবাননে দু’টি আসন হারিয়েছে দলটি। 

সরকার ও প্রতিষ্ঠানবিরোধী স্বতন্ত্র নেতারা এবার পার্লামেন্টে ১৬টি আসন পেয়েছেন। ২০১৮ সালের নির্বাচন থেকে ১৫টি আসন বেশি পেয়েছে তারা। 

স্থিতাবস্থা ও প্রভাবশালী রাজনৈতিক দলগুলোর সমালোচনামূলক প্ল্যাটফর্মে থাকা আরও ৯ প্রার্থীও নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে বিলিয়নিয়ার ব্যবসায়ী ফুয়াদ মাখজুমি ও একসময়ের প্রভাবশালী খ্রিষ্টান কাতায়েব পার্টির চার প্রার্থী আছেন।

নিউজজি/এসজেড

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন