মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯ , ২৮ জিলকদ ১৪৪৩

বিদেশ

চীনাদের ওপর সন্দেহভাজন হামলা বানচাল করল পাকিস্তান

নিউজজি ডেস্ক ১৭ মে , ২০২২, ১৫:৩৫:২৮

84
  • ইন্টারনেট থেকে

ঢাকা: চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) বরাবর চীনা নাগরিকদের একটি কনভয়ের কাছে আত্মঘাতী হামলার পরিকল্পনা বানচাল করেছে পাকিস্তান। আত্মঘাতী হামলাকারীকে গ্রেফতারের পর মঙ্গলবার (১৭ মে) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে পাকিস্তান পুলিশ। বিবৃতিতে বলা হয়, আফগানিস্তান ও ইরানের সীমান্তবর্তী দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশে আত্মঘাতী হামলার প্রস্তুতিকালে এক নারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পুলিশের বিবৃতিতে আরও বলা হয়, আত্মঘাতী বোমা হামলাকারী নারী বিদ্রোহী বালুচ লিবারেশন আর্মি (বিএলএ) সদস্য। তিনি চীনা নাগরিকদের একটি কনভয়কে লক্ষ্যবস্তু করতে চেয়েছিলেন। হামলাকারীর নিকট থেকে বিস্ফোরক এবং ডেটোনেটর উদ্ধার করেছে পুলিশ।

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে ৬৫ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে চীন, যা বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অংশ। বিশ্বের বাকি অংশের সাথে সংযোগ স্থাপনের জন্য সড়ক ও সমুদ্র বাণিজ্য পথে চীনের বিস্তৃতির বড় সাফল্য এটি। সম্প্রতি বেলুচিস্তান প্রদেশে গোয়াদর শহরে একটি গভীর সমুদ্র বন্দর সিপিইসির অর্থায়নে তৈরি করা হয়েছে।

তবে খনিজ সমৃদ্ধ অঞ্চলটিতে কয়েক দশক ধরে বেলুচ বিদ্রোহী এবং পাকিস্তান সরকারের মধ্যে চলছে বিরোধ। ইসলামাবাদ বেলুচ বিদ্রোহীদের সমর্থন করার জন্য তার চিরপ্রতিদ্বন্দ্বী প্রতিবেশী ভারতকেও দায়ী করে। যদিও এ অভিযোগ অস্বীকার করে নয়াদিল্লি।

নিউজজি/এসজেড

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন