রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮ , ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

বিদেশ

মেয়েরা যত তাড়াতাড়ি সম্ভব স্কুলে ফিরবে : তালেবান

নিউজজি ডেস্ক ২১ সেপ্টেম্বর , ২০২১, ২৩:৫২:০৬

85
  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: আফগান নারীদের পড়াশোনা ও কাজ  থেকে কার্যকরভাবে বাদ দেওয়া নিয়ে তাদের আন্দোলন আন্তর্জাতিক ক্রোধের মুখোমুখি হওয়ার পর তালেবান মঙ্গলবার বলেছে, তারা মেয়েদের যত তাড়াতাড়ি সম্ভব স্কুলে  ফেরার অনুমতি দিবে। খবর এএফপি’র।

এদিকে কট্টরপন্থীদের মুখপাত্র কেবলমাত্র পুরুষদের নিয়ে গঠিত আফগান সরকারের অবশিষ্ট মন্ত্রীদের নাম ঘোষণা করেছেন। কাবুল দখল করার কয়েক সপ্তাহ পরে জঙ্গিদের এ ধরণের ঘোষণা বিশ্বকে হতবাক করেছে।

তালেবানরা ১৯৯৬  থেকে ২০০১সাল পর্যন্ত তাদের শাসনকালে নির্মমতা ও নৈরাজ্যের জন্য কুখ্যাত হয়েছিল। নারীদের কর্মক্ষেত্র এবং স্কুল থেকে বহিষ্কার করা এমন কি পুরুষ আত্মীয় সাথে না থাকলে তাদের ঘর থেকে বের হওয়া পর্যন্ত নিষেধ করা হয়েছিল। এবার ক্ষমতা দখলের পর তালেবান তাদের আগের শাসনব্যবস্থার নরম সংস্করণ চালুর অঙ্গীকার করলেও এক মাস পর ক্রমশ  তারা আগের অবস্থান থেকে সরে গিয়ে আফগানদের স্বাধীনতা ছিনিয়ে নিয়েছে। এর বিশেষ প্রভাব ফেলেছে নারী শিক্ষা ও তাদের কাজের ওপর।

 তালেবান মুখপাত্র জাবিহুল্লহ মুজাহিদ কোনো সুনির্দিষ্ট সময়সীমা উল্লেখ না করেই এক সংবাদ সম্মেলনে বলেছেন,  "যত তাড়াতাড়ি সম্ভব" স্কুলগুলি পুনরায় চালু করা হবে। তবে অনেক নারীই তালেবানদের অঙ্গীকার সম্পর্কে গভীরভাবে সন্দিহান। তালেবানরা ইতোপূর্বে নারী কর্মকর্তাদের কর্মক্ষেত্রে প্রবেশাধিকার হ্রাস করে শরিয়া আইনের ব্যাখ্যা দিয়ে তাদের নিজেদের নিরাপত্তার জন্য বাড়িতে থাকতে বলেছে।

একজন নারী শিক্ষক  সোমবার এএফপিকে বলেন, “এটি গতবার ঘটেছিল। তারা বলতে ছিল যে তারা আমাদের কাজে ফিরতে দেবে কিন্তু তা কখনো ঘটেনি।"

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন