বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ , ১৩ সফর ১৪৪৩

বিদেশ

মানব পাচারকারীদের বিরুদ্ধে গ্রিক প্রধানমন্ত্রীর অভিযানের প্রতিশ্রুতি

নিউজজি ডেস্ক ১৪ সেপ্টেম্বর , ২০২১, ১৭:৫৬:৪৯

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: তালেবান শাসন থেকে পালিয়ে আসা আফগান আশ্রয়প্রার্থীদের সম্ভাব্য ঢেউ আটকাতে চাইবে এবং অভিবাসী সমস্যা সমাধানে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে আরও সাহায্যের প্রয়োজন হবে রোববার জানিয়েছেন গ্রিক প্রধানমন্ত্রী । এছাড়া তিনি মানব পাচারকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার কথা বলেছেন।

তালেবানের আফগানিস্তানের দখলে ২০১৫ সালের সিরিয়ান শরণার্থী শংকটের পুনরাবৃত্তির আশঙ্কা সৃষ্টি যেখানে প্রায় দশ লক্ষ সিরিয়ান, ইরাকি এবং আফগান নাগরিক তুরস্ক থেকে গ্রিস অতিক্রম করে ইউরোপে প্রবেশ করেছিল। তারপর থেকেই একটি নতুন অভিবাসন চুক্তিতে সম্মত হওয়া নিয়ে সংকটে রয়েছে ইইউ।

গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস এক সংবাদ সম্মেলনে বলেন, “আমি আবারো বলব আমাদের সাথে এমন ইউরোপীয় দেশ থাকা উচিত নয় যারা মনে করে গ্রিসকে একাই এই সমস্যার সমাধান করতে হবে। অনেকেই এটা তাদের জন্য মোটেও উদ্বিগ্ন হওয়ার কারণ নয় এবং তাদের সীমানা শক্তভাবে বন্ধ রাখতে পারে।”

গ্রিস বলেছে, তারা আবার শরণার্থী প্রবেশে ইউরোপের প্রবেশদ্বারে পরিণত হতে চায় না।

তবে গ্রিক সরকার আর্থিক সহায়তার ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের সংহতি পেয়েছে।

মিতসোটাকিস বলেছন, “কিন্তু সীমান্তে কোস্টগার্ড, পুলিশ, সশস্ত্র বাহিনী সহ যাবতীয় কাজ আমাদেরই করতে হচ্ছে এবং আমরা তা অব্যাহত রাখব।” মানব পাচারের নেটওয়ার্ক ভেঙে চুরমার করে দেব।

তুর্কি সীমান্তে ইভ্রোস অঞ্চলে ৪০ কিমি (২৫ মাইল) দীর্ঘ সীমান্ত দেয়ালের কাজ সম্পূর্ণ করেছে গ্রিস। পাশাপাশি তুরস্কের কাছাকাছি দ্বীপগুলিতে হোল্ডিং সুবিধা তৈরির দরপত্রও চালু করেছে গ্রিস। অধিকার গোষ্ঠীগুলো এ পদক্ষেপের সমালোচনা করছে।

সামোস দ্বীপে একটি নতুন সুবিধা শনিবার উদ্বোধন করা হবে। মিতসোটাকিস বলেন, “আফগানিস্তান থেকে) আমরা নতুন অভিবাসী ঢেউ ঠেকাতে আমাদের অবকাঠামো আছে, গ্রিস প্রয়োজনে ইভ্রোস অঞ্চলে সীমানা প্রাচীর প্রসারিত করতে পারে।”

তিনি বলেন, “আমি মানব পাচারের পাচারের নেটওয়ার্ক ভেঙে চুরমার করে দেব। তাদের সম্ভাব্য গ্রাহকরা জানবে যে তারা চাইলে ১ বা ২ হাজার ডলার দিতে পারবে কিন্তু গ্রিসে পৌঁছাতে পারবে না।”

মিতসোটাকিস যোগ করেন, ইউরোপের সংহতি দেখানোর সর্বোত্তম উপায় হল একটি সাধারণ ও সার্বজনীন আশ্রয় নীতিতে একমত হওয়া।” যদিও তিনি আশাবাদী নন।

গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস প্রতিশ্রুতি দিয়েছেন, তুরস্ক থেকে সীমান্তে অভিবাসীদের পাচারকারী মানব পাচার নেটওয়ার্কগুলিকে “ভেঙে ফেলা” করবে।

মিতসোটাকিস বলেছিলেন, “গ্রিস একটি সক্রিয় সীমান্ত সুরক্ষা কৌশল গ্রহণ করেছে । অভিবাসীদের প্রবাহ গত বছরের তুলনায় ২০২১ সালে “ব্যাপকভাবে হ্রাস পেয়েছে” এবং সমুদ্রে অভিবাসীদের উদ্ধার করতে আরও দক্ষ হয়ে উঠেছে।”

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers