সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

বিদেশ

ভারতের সালমা বাঁধে তালেবান হামলা, পাল্টা জবাব আফগান বাহিনীর

নিউজজি ডেস্ক ৫ আগস্ট , ২০২১, ১৪:২৭:০১

  • ছবি: ইন্টারনেট

 

ঢাকা: আফগানিস্তানে তুমুল লড়াই চালাচ্ছে তালেবান। বিদেশে সেনা প্রত্যাহার হওয়ায় ইতোমধ্যে প্রায় দেশটির প্রায় অর্ধেক দখল করে ফেলেছে তারা। দেশটির বর্তমান পরিস্থিতি নিয়ে চরম উদ্বিগ্ন ভারত। আর সেই আশঙ্কা বাস্তবে রুপ নিল মঙ্গলবার রাতে। ভারতের তৈরি সালমা বাঁধে হামলা চালিয়েছে তালেবান। যদিও আফগান সেনাবাহিনীর প্রচণ্ড পাল্টা আক্রমণে পিছু হটে তালেবান।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফাওয়াদ আমান টুইট করে জানান, ‘সালমা বাঁধে তালেবানের হামলা ব্যর্থ হয়েছে। হেরাত প্রদেশের ওই বাঁধটিকে ধ্বংস করতে হামলা চালা তালেবান। কিন্তু আফগান সেনাবাহিনীর পালটা আক্রমণে তাদের প্রচুর ক্ষতি হয় এবং তারা এলাকা ছেড়ে পালিয়ে যায়।।

এর আগে গত মাসেই সালমা বাঁধ লক্ষ্য করে পর পর রকেট হামলা চালিয়েছিল তালেবান। কিন্তু সেগুলো লক্ষ্যভ্রষ্ট হয়। ফের হামলা চালানোর চেষ্টা করতেই পালটা হামলার মুখে পড়ে ময়দান ছেড়ে পালায় তালেবান। শুধু তাই নয়, নিজের টুইটার হ্যান্ডেলে ফাওয়াদ আমান আরও জানিয়েছেন, তালেবানের বিরুদ্ধে লাগাতার হামলা চালাচ্ছে আফগান সেনাবাহিনী। বুধবার গজনি প্রদেশে লড়াইয়ে নিহত হয়েছে ৫০ জন তালেবান।

জঙ্গী ও সরকারি বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে হেলমন্দ প্রদেশেও। সেখানে আফগান ফৌজের হামলা এক পাকিস্তানি আল কায়দা জঙ্গি-সহ নিকেশ হয়েছে বেশ কয়েকজন তালেবান সদস্য। সবমিলিয়ে আফগানিস্তানে হারানো জমি উদ্ধার করতে আপ্রাণ চেষ্টা করছে আফগান সরকারি বাহিনী।

প্রসঙ্গত, আফগানিস্তানের হেরাত প্রদেশে হারি নদীর উপর তৈরি সালমা বাঁধ ভারত-আফগানিস্তানের বন্ধুত্বের প্রতীক। ২০১৬ সালে আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানির সঙ্গে এই বাঁধ উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আফগানিস্তানে পরিকাঠামো নির্মাণে প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে নয়াদিল্লি। ওই প্রকল্পের আওতায় সালমা বাঁধ তৈরি করে ভারত।

সম্প্রতি আফগান বিদেশমন্ত্রণায়লয় এক বিবৃতিতে জানিয়েছে যে দেশের ১৯৩টি জেলা তালিবান দখল করেছে। এর মধ্যে ১৯টি জেলা পাকিস্তান, ইরান ও উজবেকিস্তান সীমান্তে। সবমিলিয়ে সরকারের নিয়ন্ত্রণের বাইরে রয়েছে প্রায় ২০০টি জেলা। প্রচণ্ড লড়াইয়ের পর দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে টাখার, বাদাখশান, হেরাত, ফারাহ ও কুন্দুজে ১০টি বর্ডার ক্রসিং পয়েন্ট দখল করেছে তালেবান।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers