রবিবার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮ , ১৪ জিলহজ ১৪৪২

বিদেশ

কাতালান আন্দোলনকারীদের ক্ষমার উদ্যোগ স্প্যানিশ প্রধানমন্ত্রীর

নিউজজি ডেস্ক ২১ জুন , ২০২১, ১৫:১৪:৪৩

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: কাতালান বিচ্ছিন্নতাবাদীদের ক্ষমা করার উদ্যোগ নিয়েছে স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানশেজের সরকার। এ উপলক্ষে সোমবার বার্সিলোনায় প্রধানমন্ত্রী ভাষণ দিতে যাচ্ছেন। কাতালানের স্বাধীনতার দাবিতে ২০১৭ সালে আন্দোলনের কারণে কিছু বিচ্ছিন্নতাকারীকে কারাদন্ড দেয়া হয়।

কাতালানের রাজধানীর কেন্দ্রবিন্দুতে অবস্থিত মর্যাদাপূর্ণ লাইসু থিয়েটারে স্থানীয় সময় দুপুরে সানশেজ যে ভাষণ দিতে যাচ্ছেন তাতে এ সম্পর্কিত রোডম্যাপ উল্লেখ করা হবে বলে জানা গেছে।

বহুল প্রত্যাশিত এই ভাষণের নাম রাখা হয়েছে ‘রিইউনিয়ন: অ্যা প্ল্যান ফর দ্য ফিউচার ফর অল স্পেন’। আনুষ্ঠানিকভাবে বিতর্কিত ক্ষমা ঘোষণার আগে এ ভাষণকে সরকারের সর্বশেষ পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এদিকে সর্বাধিক বিক্রীত পত্রিকা এল পাইসের খবরে রবিবার বলা হয়েছে, সানশেজের মন্ত্রিপরিষদ মঙ্গলবার ক্ষমা সংক্রান্ত বিল অনুমোদন করবে। এ ছাড়া আগামী ৩০ জুন পার্লামেন্টে এ উদ্যোগকে সমর্থন করে সানশেজের বক্তব্য দেয়ার কথা রয়েছে।

এদিকে এ ক্ষমার উদ্যোগের বিরুদ্ধাচরণ করছে ৫৩ শতাংশ স্প্যানিশ। তবে ৬৮ শতাংশ কাতালান এর পক্ষে রয়েছে। গত ১৩ জুন সেন্ট্রাল মাদ্রিদে হাজার হাজার লোক ক্ষমা প্রদর্শনের বিপক্ষে সমাবেশ করে।

উল্লেখ্য ২০১৭ সালে স্পেনের উত্তর পূর্বাঞ্চলীয় কাতালানের স্বাধীনতাকে কেন্দ্র করে দেশটির রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে ওঠে। সে সময়ে স্বাধীনতার জন্য ডাকা গণভোট স্প্যানিশ সরকার নিষিদ্ধ করে। তবু গণভোটের পর স্বল্প সময়ের জন্য কাতালান স্বাধীনতা ঘোষণা করে। যা বড় ধরনের রাজনৈতিক সংকটের জন্ম দেয় এবং অনেক নেতাকর্মী গ্রেপ্তার হন।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers