রবিবার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮ , ১৪ জিলহজ ১৪৪২

বিদেশ

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

নিউজজি ডেস্ক ২১ জুন , ২০২১, ১৪:২৩:১৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: আজ আন্তর্জাতিক যোগ দিবস (ইন্টারন্যাশনাল ইয়োগা ডে)। বিশ্বের সব দেশের মতই  যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও নিউজার্সি অঙ্গরাজ্যে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক যোগ দিবস (ইন্টারন্যাশনাল ইয়োগা ডে)। এই নিয়ে বিশ্বে সপ্তমবারের মতো পালিত হলো আন্তর্জাতিক যোগ দিবস।

২১ জুন পৃথিবীর উত্তর গোলার্ধে দীর্ঘতম দিন হওয়ায় নিউইয়র্কের যোগ উৎসবের নাম দেওয়া হয়েছে ‘সলস্টিক ফর টাইম স্কয়ার ২০২১’। বিগত অন্যান্যবারের মতো এবারও সকাল সাড়ে ৭ টায় যোগব্যায়াম অনুশীলনের মাধ্যমে শুরু হয় এই উৎসব।

এ উপলক্ষ্যে ২১ জুন ভোর থেকেই টাইমস স্কয়ারে জড়ো হতে থাকেন যোগব্যায়াম অনুশীলনকারীরা। সকাল ৭ টার মধ্যে তাদের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে যায়। সকাল সাড়ে ৭ টা থেকে সাড়ে ৮ টা পর্যন্ত চলে এই উৎসব।

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে টাইমস স্কয়ারজুড়ে বেশ কয়েকটি অস্থায়ী দোকান (স্টল) বসেছে। যোগব্যায়াম সংক্রন্ত বই - প্রকাশনা এবং ভেষজ ও আয়ুর্বেদিক বিভিন্ন উপকরণ পাওয়া যাচ্ছে স্টলগুলোতে। এসব অস্থায়ী দোকানে মানুষের ভিড়ও ছিল লক্ষ্যনীয়।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় দূতাবাসের কনসাল জেনারেল রনধীর জাইসওয়াল এ বিষয়ে ভারতের বার্তাসংস্থা এএনআইকে বলেন, ‘হাজার হাজার বছর ধরে ভারতের ঋষি, সন্ন্যাসী ও যোগসাধকরা নিজেদের শারীরিক ও আত্মিক উন্নয়নে যে চর্চা করতে, কাল পরিক্রমায় তা এখন বিশ্ব সংস্কৃতি ও ঐতিহ্যের অংশ।’

‘যোগব্যায়াম শুধু শারীরিক অনুশীলন নয়, বরং প্রকৃতির সঙ্গে নিজের সম্পর্কস্থাপনের একটি মাধ্যম। একটি শান্তিপূর্ণ ও সবুজ পৃথিবী গড়ে তুলতে এটি অত্যন্ত কার্যকর ভূমিকা রাখতে সক্ষম। ভারতবর্ষের জন্য এটি অত্যন্ত গর্বের ব্যাপার যে আজ বিশ্বের অন্যতম সমৃদ্ধ এলকায় এই উৎসব পালিত হচ্ছে।’

তিনি আরও জানান, টাইমস স্কয়ারে সকালে যারা যোগব্যায়াম অনুশীলনে অংশ নিয়েছেন, ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে তাদের সবাইকে উপহার হিসেবে কিছু ভেষজ ও আয়ুর্বেদিক উপাদান দেওয়া হয়েছে।

অনুশীলনে অংশ নেওয়া রুচিকা লাল নামে এক প্রতিযোগী এএনআইকে বলেন, ‘নিউইয়র্কের মতো একটি ব্যস্ত শহরের ব্যস্ততম একটি দিনে টাইমস স্কয়ারে যোগব্যায়াম অনুশীলনে অংশ নেওয়ার অভিজ্ঞতা দারুন, অভূতপূর্ব।’

এদিকে, একই দিন এবং একই সময়ে যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের লিবার্টি স্টেট পার্কেও উদযাপন করা হয়েছে আন্তর্জাতিক যোগ উৎসব। নিউজার্সির প্রবাসী ভারতীদের সংস্থা ফেডারেশন অব ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ছিল এই উৎসবের উদ্যোক্তা।

সেখানেও সকাল সাড়ে ৭ টা থেকে ৮ টা পর্যন্ত যোগব্যায়াম অনুশীলন হয়েছে। আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতিমান যোগব্যায়াম শিক্ষক থারা নাটালির তত্ত্বাবধানে হয়েছে এই অনুশীলন।

সূত্র: এএনআই।

নিউজজি/ এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers