রবিবার, ১ আগস্ট ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮ , ২১ জিলহজ ১৪৪২

বিদেশ

‘করোনাকালে যোগাসনই জোগাবে মানসিক শক্তি’

নিউজজি ডেস্ক ২১ জুন , ২০২১, ১২:৫১:৫৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: সপ্তম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে সোমবার সকালে ভারতীয়দের উদ্দেশে ভাষণ দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কোভিডকালে ভারতকে সুস্থ রাখার জন্য যোগাসনকেই হাতিয়ার করার কথা বলেন মোদি। মোদি বলেন, “যোগব্যায়াম কোভিড মহামারীর মধ্যে মানুষের মধ্যে অভ্যন্তরীণ শক্তির উৎস হয়ে ওঠে। সকলের মধ্যে এই বিশ্বাস তৈরি হয় যে তারা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে।”

আজ দেশটির স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত হন মোদি। সেখানে M-YOGA একটি অ্যাপও চালু করেন তিনি। এসময় মোদি বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় ভারত আরো একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। আমরা এই অ্যাপটি চালু করব যাতে সারা বিশ্বের মানুষ তা ব্যবহার করতে পারে। বিভিন্ন ভাষায় যোগ প্রশিক্ষণের ভিডিও থাকবে। এটি আমাদের ‘ওয়ান ওয়ার্ল্ড, ওয়ান হেলথ’ নীতিকে এগিয়ে নিয়ে যেতেও সাহায্য করবে।”

মোদি আরো বলেন যে যোগব্যায়াম রোগ “নিরাময় প্রক্রিয়াতে” সহায়তা করে। মোদী বলেন, “আমি যখন কোভিড লড়াইয়ের সামনের সাড়ির যোদ্ধা এবং ডাক্তারদের সঙ্গে কথা বলি তখন তারা আমাকে বলে যে তারা ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষার জন্য যোগাকে ঢাল বানিয়েছেন। কেবল নিজের সুরক্ষার জন্য নয়, রোগীদেরকেও যোগব্যায়াম করার পরামর্শ দিচ্ছেন। যোগব্যায়াম নিরাময় প্রক্রিয়াতে সহায়তা করে।”

যোগ দিবস উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে যোগ কর্মসূচির আয়োজন করা হচ্ছে। উত্তরাখণ্ডের হরিদ্বারে যোগগুরু রামদেবের নেতৃত্বে এই কর্মসূচির আয়োজন করা হয়। এদিন মোদী বলেন,”করোনাকালে তাই যোগই রক্ষাকবচ। অনেক সমস্যা থাকতে পারে, কিন্তু যোগই সব সমস্যার সমাধান।”

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers