রবিবার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮ , ১৪ জিলহজ ১৪৪২

বিদেশ

আফ্রিকার সাহেল অঞ্চলে সামরিক অপারেশন বন্ধ করছে ফ্রান্স

নিউজজি ডেস্ক ১২ জুন , ২০২১, ১৭:২১:২৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: বৃহস্পতিবার ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ জানিয়েছেন, আফ্রিকার সাহেল অঞ্চলে আট বছর ধরে চলা সামরিক অপারেশন বন্ধ করা হচ্ছে। দ্রুত সেখান থেকে ফরাসি সৈন্য ফিরিয়ে আনা হবে। আফ্রিকার মালির একটি অঞ্চল সাহেল। ২০১৩ সাল থেকে সেখানে ইসলামিক উগ্রপন্থীদের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়েছিল ফ্রান্স।

বৃহস্পতিবার মাখোঁ সাংবাদিক বৈঠক করে জানান, দীর্ঘদিন ধরে আফ্রিকার এই অঞ্চল সন্ত্রাসীদের এপিসেন্টার হয়ে ওঠেছে। ফ্রান্স সন্ত্রাসীদের সঙ্গে অনেকদিন লড়াই করেছে। কিন্তু আর সম্ভব নয়। সেনা এবার ফিরিয়ে নিতেই হবে। ফলে মাঝপথেই অপারেশন বন্ধ করা হচ্ছে।

এদিন মালির সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন মাখোঁ। দাবি করেছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে মালি ফ্রান্সকে কোনোরকম সাহায্য করেনি। যে দেশের সমস্যা, তারাই যদি সাহায্যের হাত বাড়িয়ে না দেয়, তাহলে ফ্রান্সের পক্ষে একা লড়াই চালিয়ে যাওয়া সম্ভব নয় বলে মাখোঁ জানান।

স্থানীয় সরকার এবং সেনাকে সাহায্য করার জন্য কি আরো কিছুদিন সেখানে ফরাসি সেনা থাকবে? সাংবাদিকদের এই প্রশ্নের স্পষ্ট জবাব দেননি মাখোঁ। তবে জানিয়েছেন, কবে সেনা ফেরানো হবে, সেই টাইমলাইন এখনো তৈরি হয়নি। তবে কাজটি দ্রুত করা হবে বলে তিনি জানিয়েছেন।

ফ্রান্সের পাঁচ হাজার ১০০ সেনা আছে সাহেলে। জার্মানির সেনা আছে ৪৫০ জন। এ ছাড়াও বিশ্বের আরো বেশ কিছু দেশের সেনা আছে সেখানে। ফ্রান্স সেনা সরিয়ে নিলে বাকি দেশগুলো কী করবে, তা এখনো স্পষ্ট নয়। প্রসঙ্গত উল্লেখ্য, এক সময় মালি ছিল ফরাসি কলোনি।

সূত্র: ডয়চে ভেলে বাংলা।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers