রবিবার, ১ আগস্ট ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮ , ২১ জিলহজ ১৪৪২

বিদেশ

মালাউইর একঝাঁক কূটনীতিক বহিষ্কার

নিউজজি ডেস্ক ১২ জুন , ২০২১, ১৫:৪৪:২৯

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: মালাউইর একঝাঁক কূটনীতিককে বহিষ্কার করেছে দক্ষিণ আফ্রিকা। মদ কেলেঙ্কারির জেরে তাদেরকে বহিষ্কার করেছে দেশটি। তারা ক্ষমতার অপব্যবহার করে শুল্কমুক্ত সুবিধায় মদ এনে অবৈধভাবে বাইরে বিক্রি করতেন বলে অভিযোগ করা হয়েছে।

মালাউইর পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, তাদের বেশ কয়েকজন কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের দেশ ছাড়তে ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে দক্ষিণ আফ্রিকা কর্তৃপক্ষ।

দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মালাউইর এসব কূটনীতিক বিশেষ সুবিধার অপব্যবহার করে শুল্কমুক্ত অ্যালকোহলের অবৈধ বাণিজ্য করার দায়ে দোষী প্রমাণিত হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় অবস্থিত অন্য দেশের মিশনগুলোতেও এ ধরনের কর্মকাণ্ড হয়েছে কি না সে বিষয়ে তদন্ত চলছে এবং এতে কেউ দোষী প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে প্রিটোরিয়া।

কূটনীতিকদের মদকাণ্ডে গভীর দুঃখপ্রকাশ করেছে মালাউই সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, অভিযুক্ত কূটনীতিকরা দেশ ফিরলেই তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

এর আগে, গত বৃহস্পতিবার একই অভিযোগে আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ লেসোথোর বেশ কয়েকজন কূটনীতিককে বহিষ্কার করে দক্ষিণ আফ্রিকা। তারা শুল্কমুক্ত সুবিধায় মদ এনে বিভিন্ন বার ও রেস্টুরেন্টে বিক্রি করতেন বলে অভিযোগ রয়েছে।

সূত্র: আল জাজিরা।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers