বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ , ২৯ রমজান ১৪৪২

বিদেশ

বিল-মেলিন্ডার বিচ্ছেদ চুক্তি কতটা ব্যয়বহুল হবে

নিউজজি ডেস্ক ৪ মে , ২০২১, ১৫:২৪:৫৮

  • ছবি: ফোকাস বাংলা

ঢাকা: মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিত্ব বিল গেটস ও মেলিন্ডা গেটস দাম্পত্য জীবনের অবসান ঘটানোর ঘোষণা দিয়েছেন। ২৭ বছরের সংসারের একসঙ্গে পথচলার ইতি টেনে টুইটারে এক আবেগঘন বার্তা দিয়েছেন এই যুগল। তাদের বিবাহবিচ্ছেদের ঘোষণার পর গুঞ্জন চলছে যে তাদের বিশাল পরিমাণ সম্পদের ভাগাভাগি কীভাবে হবে।

বিল গেটস নিজ দেশ যুক্তরাষ্ট্রে বেসরকারিভাবে সবচেয়ে বেশি কৃষিজমির মালিক। তার মালিকানায় রয়েছে ২ লাখ ৪২ হাজার একর কৃষিজমি। এসব কৃষিজমিতে যৌথ মালিকানা রয়েছে মেলিন্ডারও।

ধারণা করা হচ্ছে, তাদের বিচ্ছেদের পর এখন এই সম্পত্তি ভাগের বিষয়টি জটিল আকার ধারণ করবে। এছাড়া গেটস পরিবারের সম্পদের পরিমাণ প্রায় ১০০ বিলিয়ন ডলার। তাই বিল গেটসের সঙ্গে বিবাহবিচ্ছেদের আপস-রফা হিসেবে মেলিন্ডা কী পাবেন, সে বিষয়ে চলছে জল্পনা।

১৯৮৭ সালে মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন মেলিন্ডা। সেখানেই বিলের সঙ্গে পরিচয় হয় তার। ১৯৯৪ সালে বিয়ে করেন গেটস ও মেলিন্ডা। বিয়ের ছয় বছর পর ২০০০ সালে তারা যৌথভাবে গড়ে তোলেন দাতব্য প্রতিষ্ঠান ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’।

ব্যক্তিগত উদ্যোগে এটি বিশ্বের অন্যতম বৃহত্তম ফাউন্ডেশন। দারিদ্র্য দূরীকরণ, স্বাস্থ্য খাতে উন্নয়নসহ বিশ্বের বিভিন্ন দেশে এই ফাউন্ডেশনের রয়েছে নানামুখী কর্মকাণ্ড। বিচ্ছেদ হলেও আপাতত ফাউন্ডেশনের হয়ে তারা একসঙ্গে কাজ করবেন।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers